দ্বিতীয় পৃথিবীর খোঁজে চিন!

Posted on ১৯ এপ্রিল, ২০২২

চিনের নতুন এক অভিযান। যার নাম আর্থ-২। মানে মহাকাশের গভীরতম অঞ্চলে গিয়ে আরও এক পৃথিবীর খোঁজ করা। মিল্কিওয়ে গ্যালাক্সির বাসযোগ্য অঞ্চলে আর কোনও পৃথিবী আছে কি না তার খোঁজে অভিযান চালাবে বেজিং। অর্থাৎ সৌরজগতের বাইরে আরও এক এক্সোপ্ল্যানেটের সন্ধানে বেরবে চিন। ‘দ্য নেচারে’ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী আর্থ-২ পরিকল্পনাটি নিয়েছে চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্স। আপাতত পরিকল্পনাটি প্রাথমিক স্তরে রয়েছে। জুন থেকে পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু হওয়ার কথা। নেচারে প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়েছে, মিশনে সাতটি টেলিস্কোপ রাখা হবে। যা কেপলার মিশনের পর্যবেক্ষণের মত মহাকাশের একটি প্যাচ স্ক্যান করবে। আর্থ-২-এর মুখ্য জ্যোর্তিবিজ্ঞানী জিয়ান জি নেচার ম্যাগাজিনকে জানিয়েছেন, কেপলার টেলিস্কোপ তাদের সামনে অনেক তথ্য নিয়ে এসেছে। তার অনুপ্রেরণাতেই তারা তৈরি করবেন এরকম টেলিস্কোপ যা কেপলারের চেয়ে হাজার গুণ বেশি শক্তিশালী হবে! ট্রানজিট পদ্ধতিতে চলবে চিনা মহাকাশযানটি যার মাধ্যমে তারাদের ছোট ছোট পরিবর্তনো লক্ষ্য করা সম্ভব হবে বলে মত জিয়ান জি-র। আর তার মাধ্যমেই জানা যাবে ওই তারাদের সামনে বা বাইরে আর কোনও গ্রহ গিয়েছে কি না। জিয়ান জি-র আশা, মহাকাশযান মহাকাশে পৌঁছনোর কয়েক বছরের মধ্যে জানা যাবে সত্যি দ্বিতীয় কোনও পৃথিবী অবস্থান করছে কি না আমাদের সৌরজগতের বাইরে।