দ্রুত গতি আনতেই হবে ই-পরিবহন ব্যবস্থা

দ্রুত গতি আনতেই হবে ই-পরিবহন ব্যবস্থা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১০ সেপ্টেম্বর, ২০২১

দ্রুত গতি আনতেই হবে ই-পরিবহন ব্যবস্থায়
বিজ্ঞানভাষ সংবাদদাতা: ১০ সেপ্টেম্বর

সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভারনমেন্ট (CSE) দীর্ঘ দিন ধরেই চেষ্টা চালাচ্ছে, ভারতে দূষণমুক্ত বিদ্যুৎচালিত যানবাহনের পরিমাণ বাড়াতে। ২০৩০ সালের মধ্যে দেশের রাস্তায় যেন মোট গাড়ির অন্তত তিরিশ শতাংশ এই ধরনের গাড়ি চলমান থাকে, সম্প্রতি তারা সেই সংক্রান্ত এক লক্ষ্যমাত্রা প্রকাশ করেছে।
দুদিন আগেই, সেপ্টেম্বরের ৯ তারিখ পালিত হয়েছে ওয়ার্ল্ড ইলেকট্রিক ভেহিকেল ডে, বা বিশ্ব বিদ্যুৎচালিত যান দিবস। এইরকম এক বিশেষ দিন উদযাপনের লগ্নে এই সংস্থা মনে করাচ্ছে, আগামী দু দশকে ভারতে গনপরিবহনক্ষেত্রে প্রয়োজনীয় শক্তির পরিমাণ বৃদ্ধি পেয়ে দ্বিগুণ হবে। অন্যদিকে বিশ্ব উষ্ণায়নও বাড়ছে সমান তালে। এইরকম সময়ে বিদ্যুৎচালিত পরিবহন ব্যবস্থা চালু করবার দিকে জোর দিতেই হবে।
বিশ্বের অন্য দেশগুলোও কিন্তু পিছিয়ে নেই। ১২৬টা দেশ জানিয়েছে, ২০৫০ সালের মধ্যে তারা রাস্তায় চলমান সব গাড়িকেই বিদ্যুৎচালিত গাড়িতে বদলে দেবে। আরও বেশ কিছু দেশ এই লক্ষ্যমাত্রাকে কমিয়ে ২০৪০ সাল অব্দিও করে ফেলেছে। ভারত এইরকম এক লক্ষ্যমাত্রা সামনে রাখলেও এখনও অব্দি সেটাকে পূরণ করবার দিকে খুব বেশি এগোতে পারেনি। যত দিন যাচ্ছে, লক্ষ্য পূরণ করাও তত কঠিন হয়ে দাঁড়াচ্ছে। ফেম-২ প্রকল্পে বিভিন্ন শহরে যে সাত হাজার ই-বাস চালানো শুরুর পরিকল্পনা নেওয়া হয়েছিল, সে কাজেও বিশেষ গতি আসেনি।
এখন সরকারি স্তরে চলতি প্রকল্পগুলির রূপায়ন, এবং সেদিকে নজরদারি, এই ব্যাপারগুলো আশু শুরু করতে না পারলে লক্ষ্য পূরণ করাই যাবে না, মত বিশেষজ্ঞদের।