দ্রুত গলছে আল্পসের হিমবাহ, সতর্কবার্তা বিজ্ঞানীদের

দ্রুত গলছে আল্পসের হিমবাহ, সতর্কবার্তা বিজ্ঞানীদের

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ অক্টোবর, ২০২২

এ বছরের গরমকালটা ছিল ইউরোপের আল্পস পর্বতের হিমবাহগুলোর জন্যে কালান্তক। অবশেষে সেখানে বরফপাত শুরু হয়েছে, যা আপাতত স্বস্তির। কিন্তু শেষ ১৯ বছরে সুইজারল্যান্ডের আবহাওয়া গবেষকরা ২০২২ সালের মতো গ্রীষ্মকাল দেখেননি বলেই জানাচ্ছেন।
কেবল সুইজারল্যান্ডেই গড়ে ৬.২ শতাংশ হারে এ বছর গলেছে আল্পসের হিমবাহের বরফ। যদিও সদ্য যে বরফপাত আরম্ভ হল, তাতে কিছুটা ঠাণ্ডা হবে পর্বতাঞ্চল আর নীচের বরফের পাতের গলনের হারও কমবে।
ইউরোপের আল্পাইন অঞ্চলে বসন্ত কালে সাহারা মরুভূমি থেকে ধুলোবাহী বাতাস ভেসে এসে ঢেকে ফেলে পার্বত্য বরফের চাদরকে। যেহেতু ধূলিকণা তাপ শোষণ বেশি করে বরফের তুলনায়, স্বভাবতই তাপমাত্রা বৃদ্ধির ফলে বরফগলার হার অনেকটাই বেড়ে যায়। এছাড়াও বিগত কয়েকটা বছর ধরে মহাদেশে ভয়াবহ তাপপ্রবাহ চলছে গরমকালে, আল্পস পর্বতমালাও সেই প্রকোপ থেকে বাদ যায়নি। জেরম্যাট নামের এক সুইস শহরে গাড়িঘোড়া নেই একেবারেই, সমুদ্রপৃষ্ঠ থেকে ১৬২০ মিটার উচ্চতার এই শহরেও সর্বোচ্চ তাপমাত্রা এ বছর ছুঁল ৩৩ ডিগ্রি সেলসিয়াসে।
সালফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞানের অধ্যাপক নিইল এন্টউইসেল নতুন এক গবেষণাপত্র প্রকাশ করেছেন। তাতে দেখা যাচ্ছে, গত ৭০ বছরে অষ্ট্রিয়ার আল্পসে হিমবাহের বরফ যতটা গলেছিল তার চেয়ে বেশি গলেছে শুধুমাত্র ২০২২ সালেই।