নতুন এক ব্যাকটেরিয়া অন্ত্রের রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়

Posted on ২ অক্টোবর, ২০২৪

আমাদের শরীরে যেমন ক্ষতিকর জীবাণু আছে, আছে কিছু ভালো জীবাণুও। উপকারী ‘গাট মাইক্রোবস’ বা ভালো জীবাণুদের সংখ্যা ও বৈচিত্র বাড়লে যেমন আমরা ভালো থাকি তেমনই খারাপ জীবাণুদের সংখ্যা বেড়ে গেলে সমস্যা বাড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, পেটের গোলমাল শুরু হয়। ক্লিভল্যান্ড ক্লিনিকের গবেষকরা এক নতুন ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন যা অন্ত্রের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়, বাড়িয়ে তোলে অন্ত্রের কিছু সংক্রামক রোগ এবং প্রদাহের সমস্যা। টমাসিয়েলা ইমিউনোফিলা (টি. ইমিউনোফিলা) নামের এই ব্যাকটেরিয়া বিজ্ঞানীরা শনাক্ত করেছেন, যা অন্ত্রের প্রতিরক্ষামূলক ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ প্রতিরোধী উপাদান ভেঙে ফেলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন প্রদাহজনক এবং সংক্রামক অন্ত্রের রোগের ক্ষেত্রে এই ব্যাকটেরিয়া শনাক্ত করা নতুন চিকিত্সা পদ্ধতি বিকাশের প্রথম পদক্ষেপ। প্রদাহজনক অন্ত্রের রোগ, ক্রোনস ডিজিজ, আলসারেটিভ কোলাইটিস সহ কিছু রোগে সিক্রেটরি ইমিউনোগ্লোবুলিন A (SIgA)-এর মাত্রা হ্রাস পায়। এই ইমিউনোগ্লোবুলিন হল একটি অ্যান্টিবডি যা অন্ত্রের পিচ্ছিল আবরণ বা মিউকোসাল পৃষ্ঠকে রক্ষা করে। অন্ত্রে, SIgA ক্রমাগত জীবাণুর সাথে সংযুক্ত হয়ে তাদের পথে বাধার সৃষ্টি করে। জীবাণুদের অন্ত্রের কলার ক্ষতি করতে বাধা দেয়। গবেষকরা দেখেছেন অন্ত্রে ব্যাকটেরিয়া টি. ইমিউনোফিলার উপস্থিতি প্যাথোজেনের প্রতি সংবেদনশীলতা বাড়িয়ে তোলে এবং অন্ত্রের মোকাবিলা পদ্ধতি বিলম্বিত করে। গবেষণাটি সায়েন্স পত্রিকায় প্রকাশিত হয়। গবেষকদের মতে এই গবেষণা স্বাস্থ্য ক্ষেত্রে অন্ত্রের রোগ সম্পর্কে ধারণা উন্নত করে এবং চিকিত্সার নতুন পথও খুলে দেয়।