নিরীহ গ্রহকে গিলে খাচ্ছে একটা নক্ষত্র

Posted on ৬ মে, ২০২৩

মহাবিশ্ব যে মোটেই কোনও শান্তশিষ্ট অহিংস জায়গা এমনটা নয়। এখানে বড়ো গ্যালাক্সির টানে ছোট গ্যালাক্সি হারিয়ে যায়। আবার ব্ল্যাকহোলের অন্ধকূপে নিশ্চিহ্ন হয়ে যায় আস্ত গ্রহ তারা এমনকি আলোও। এবার অন্য এক দৃশ্য প্রথমবারের জন্য ধরা পড়ল মহাকাশবিজ্ঞানীদের চোখে। একটা মুমূর্ষু তারা গিলে ফেলছে প্রতিবেশী গ্রহকে। বিজ্ঞানীরা মজা করে বলছেন, কয়েক বিলিয়ন বছরের মধ্যে আমাদের পৃথিবীর দশাও নাকি এমনটাই হবে।
সূর্যের মতো নক্ষত্রদের বয়েস যখন বাড়ে, আয়ুষ্কাল যখন ফুরিয়ে আসে তখনই এমন ভয়ানক রূপ তারা ধারণ করে। সেই সময়টায় তারা বাড়তে থাকে আড়েবহরে। প্রদক্ষিণরত গ্রহদের শেষমেশ গিলে নেয়। আমাদের আকাশগঙ্গা ছায়াপথে এমনটা ঘটে, কিন্তু বছরে মাত্র কয়েকবার। তাই টেলিস্কোপে ধরাটা একটু মুস্কিল।
গবেষকরা তাঁদের পর্যবেক্ষণ প্রকাশ করলেন নেচার পত্রিকায়। পৃথিবী থেকে ১২০০০ আলোকবর্ষ দূরে, অ্যাকুইলা নামের নক্ষত্রপুঞ্জে এই ঘটনার প্রমাণ মিলেছে। অত্যন্ত উজ্জ্বল একটা ঝলক দেখা গিয়েছিল। ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজির গবেষক ডঃ কিশলয় দে প্রথম এই অত্যাশ্চর্য ঘটনা দেখেছিলেন। তিনিই এই গবেষণাপত্রটা লিখেছেন। তাঁর ভাষায়, হঠাৎ করেই এক সপ্তাহের মধ্যে কেন একটা নক্ষত্রের ঔজ্জ্বল্য একশোগুণ বেড়ে গেল সেটা খতিয়ে দেখতে গিয়েই এই আবিষ্কার।