নেপচুন ক্রমশ ঠাণ্ডা হচ্ছে, বিস্মিত বিজ্ঞানীরা

Posted on ১৫ এপ্রিল, ২০২২

সৌরমণ্ডলের সবচেয়ে বাইরের গ্রহ নেপচুন। সম্প্রতি পৃথিবী থেকে নেপচুনকে নিয়ে জ্যোর্তিবিজ্ঞানীরা যা গবেষণা করেছিলেন তাতে তাদের অনুমান ছিল নেপচুনও ধীরে ধীরে গরম হবে। কিন্তু ছবিটা একদম উলটো হয়ে গিয়েছে। নেপচুনের তাপমাত্রা ক্রমশ কমছে এবং সেখানে ঠাণ্ডা প্রবল থেকে প্রবলতর হয়ে উঠছে। ২০০৩ থেকে ২০২০-র মধ্যে হাওয়াই দ্বীপপুঞ্জ ও চিলি, এমনকী ইউরোপের সাদার্ন পর্যবেক্ষণকেন্দ্রের অত্যাধুনিক টেলিস্কোপে চোখ লাগিয়ে জ্যোর্তিবিজ্ঞানীরা দেখছেন এই উলটো ছবিটা! এই ১৭ বছরে ৯৫টা নেপচুনের থার্মাল-ইনফ্রারেড ছবি তোলা হয়েছে। তাতে গ্রহটি ক্রমশ রহস্যময় হয়ে উঠেছে জ্যোর্তিবিজ্ঞানীদের কাছে। জ্যোর্তিবিজ্ঞানীরা জানিয়েছেন, ১৩ বছরের ব্যবধানে তারা লক্ষ করেছেন, নেপচুনের স্ট্র্যাটোস্ফিয়ারের তাপমাত্রাকে শূন্যের নীচে ১৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ১১৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে দেখা গিয়েছে! পৃথিবী থেকে দূরত্বের (আনুমানিক ২.৮ বিলিয়ন মাইল) জন্য নেপচুনকে নিয়ে ভালভাবে গবেষণা করা যায়নি এখনও পর্যন্ত। একমাত্র ১৯৮৯-এ নাসার উপগ্রহ ভয়েজার-২ নেপচুনের পাস দিয়ে গিয়েছিল। নেপচুন আর ইউরেনাসকে বরফের দৈত্য বলা হয়। পৃথিবীর তুলনায় চার গুণ বেশি চওড়া নেপচুন।