পরিবেশের চাপেই কি মানুষের বিবর্তন?

Posted on ১৩ মার্চ, ২০২৩

প্রাচীন মানুষের জিন স্থায়ীভাবে বদলে গেছে পরিবেশ পরিবর্তনের চাপে, আন্তর্জাতিক গবেষকদের একটা দল সম্প্রতি ঘোষণা করলেন এমনই তত্ত্ব।
মানুষের বিবর্তন নিয়ে চালু ধারনাটা কেমন? – মানুষের পূর্বপুরুষ পাথরের যন্ত্র নির্মাণে, আবাসস্থল তৈরিতে আর ভাষার ব্যবহারে দক্ষ হয়ে উঠেছিল। সেটাই তাদের নানা প্রাকৃতিক বিপদ যেমন পরিবেশ পরিবর্তন, রোগব্যাধি থেকে বাঁচিয়ে রেখেছিল। কিন্তু অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন অন্য কথা। ওনাদের মতে, আমাদের পূর্বসূরিদের রক্ষা করেছে দরকারি জিনগুলো।
গবেষকরা ৪৫০০০ বছর অবধি পুরনো এক হাজার প্রাচীন জিনোম বিশ্লেষণ করে দেখেছেন। দেখা গেছে, জিনগত অভিযোজনের ঘটনা অনেক পরিমাণে বেশি ঘটে এসেছে। এমনটা আগে কোনও পরীক্ষায় উঠে আসেনি। বিবর্তনের বিশেষ ঘটনা বা ইভেন্ট নিয়ে গভীর তদন্ত চালিয়েছেন অন্যতম মুখ্য গবেষক ডঃ ইয়াসিন সোউইল্মি। উনি বলছেন, এইসব ইভেন্টের স্থায়ী প্রভাব আরও বেড়েছে। এই গুরুত্বপূর্ণ মোড়ে মানুষের জিনতত্ত্ব একেবারে অন্য গতে বইতে শুরু করে।
ডঃ সোউইল্মি আরও বলছেন, বিবর্তনের মোড়-ঘুরিয়ে-দেওয়া ঘটনাগুলোই আজকের এই বিপুল জিনবৈচিত্র্যের সৃষ্টি করেছে। এর ফলেই কিছু রোগের প্রকোপে স্বাস্থ্য ভেঙে পড়ে, আবার কিছু রোগ প্রতিরোধ করতে পারে মানুষ।
নেচার ইকোলজি অ্যান্ড এভলিউশান পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র। বিশেষত ইউরেশিয়ান গ্রুপের আদিম মানব প্রজাতির মধ্যে পরিবেশ পরিবর্তনের প্রভাব সবচেয়ে বেশি। এইসব ঘটনা থেকেই প্রাকৃতিক নির্বাচনের প্রক্রিয়া শুরু হতে পারে। যেমন ধরা যাক, সংক্রামক জীবাণুর আবির্ভাবে যখন বহু মানুষের মৃত্যু ঘটে, তখন কিছু মানুষ বেঁচেও যায়। সেই সব অনুকূল জিন পরের প্রজন্মে সঞ্চারিত হয়ে থাকে।