পাকিস্তানে বন্যা: চিন্তা বাড়াচ্ছে হিমালয়ের গলতে থাকা বরফ

পাকিস্তানে বন্যা: চিন্তা বাড়াচ্ছে হিমালয়ের গলতে থাকা বরফ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ সেপ্টেম্বর, ২০২২

বিধ্বংসী প্লাবনে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে পাকিস্তানে। এই ভয়াবহ দুর্যোগের বীজ হয়তো লুকিয়ে আছে হিমালয়ে।

ইতিমধ্যেই লাখখানেক লোক ঘরছাড়া, সরকার ছন্নছাড়া হয়ে পড়েছে। এ বছরের তীব্র গরম আর অতিবৃষ্টি নয়, বিশেষজ্ঞরা মনে করছেন বন্যার অন্যতম কারণ হতে পারে হিমবাহ গলা জল।

ইন্দোর আইআইটির গবেষকরা হিমালয়ের পার্বত্য অঞ্চলে হিমবাহের গলতে থাকার হার বিভিন্ন তথ্যের মাধ্যমে বিশ্লেষণ করছেন। বরফ গলার কারণ অবশ্যই লাগামছাড়া গরম আর ঘনঘন তাপপ্রবাহ। আইআইটির বিজ্ঞানীরা বিগত পনেরো বছর ধরে হিমালয়ের বরফস্তরের এই পরিবর্তন লক্ষ্য করে যাচ্ছেন। প্রতিষ্ঠানের হিমবাহ বিশেষজ্ঞ মহম্মদ ফারুখ আজম বলছেন, মার্চ আর এপ্রিল মাসে তাপমাত্রা যখন একশো বছরের রেকর্ড ভেঙে দিলো, হিমবাহের গলন তখন থেকেই আরও বেড়ে গেছে। গবেষকদের একটা দল ওই সময় একটা হিমবাহ তদারকির কাজে নিযুক্ত ছিল।

এ বছরের অতিবৃষ্টিতে নদীগুলো যেমন ফুলেফেঁপে উঠেছিল, তার সাথে দোসর হয়েছে হিমালয়ের বরফ গলে বাড়তে থাকা জলস্তর। হিমবাহ সংলগ্ন হ্রদ জল ধরে আর রাখতে না পেরে বিস্ফোরণের মতো অবস্থাও সৃষ্টি করতে পারে।

পাতলা বরফের স্তর দিয়ে তৈরি হিমবাহ, মাধ্যাকর্ষণের টানে সেই বরফ গতিশীল হতে থাকে পাথরের চাঁইয়ের উপর দিয়ে। সামনে থাকে লম্বা জিভ যা কয়েকশো কিলোমিটার দীর্ঘ হতে পারে। বরফ জমা বা গলার নিরিখে ওই জিভ ছোট বা বড় আকারের হতে থাকে।

শুধু হিমালয়েই নয়, ইওরোপের আল্পস পর্বতমালাও ভুগছে হিমবাহ গলার এই সমস্যায়। তবে উত্তর আর দক্ষিণ মেরুর পর স্বাদুজলের সবচেয়ে বড় উৎস হিমালয়ের ওই বরফে ঢাকা চূড়াগুলো। তাতে পৃথিবীর সংকট আরও প্রকট হবে বলেই অভিমত গবেষকদের।