পৃথিবীতে মারাত্মক অক্সিজেনের অভাবে বেশিরভাগ জীবন মুছে যাবে

Posted on ২১ নভেম্বর, ২০২৩

আমাদের অক্সিজেন-সমৃদ্ধ গ্রহে জীবন বিকশিত হয়েছে, কিন্তু পৃথিবী সবসময় এভাবে জীবনের প্রতি অনুকূল ছিল না। নেচার জিয়োসায়েন্স পত্রিকায় বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করেছেন ভবিষ্যতে, বায়ুমণ্ডল মিথেন সমৃদ্ধ হবে এবং অক্সিজেন বেশ কমে যাবে। তবে এটি সম্ভবত আগামী বিলিয়ন বছরের আশেপাশে ঘটবে না। কিন্তু ২০২১ সালে প্রকাশিত গবেষণা অনুসারে যখন পরিবর্তন আসবে, তখন এটি মোটামুটি দ্রুত ঘটতে থাকবে। এই পরিবর্তন আমাদের গ্রহকে প্রায় ২.৪ বিলিয়ন বছর আগে ফিরিয়ে নিয়ে যাবে যা গ্রেট অক্সিডেশন ইভেন্ট (GOE) নামে পরিচিত। গবেষণার পিছনে গবেষকরা বলছেন যে বায়ুমণ্ডলীয় অক্সিজেন সাধারণভাবে বাসযোগ্য বিশ্বের একটি স্থায়ী বৈশিষ্ট্য হওয়ার সম্ভাবনা নেই, মহাবিশ্বে আরও জীবনের লক্ষণগুলি সনাক্ত করার জন্য আমাদের প্রচেষ্টার মধ্যে প্রধানত অক্সিজেনের খোঁজ থাকে। মডেলটি প্রজেক্ট করে যে বায়ুমণ্ডলের ডিঅক্সিজেনেশনে, আর্কিয়ান আর্থের অক্সিজেন স্তরে বায়ুমণ্ডলীয় অক্সিজেন তীব্রভাবে নেমে আসবে। গবেষকরা তাদের গবেষণাপত্রে ব্যাখ্যা করেছেন, সম্ভবত পৃথিবীর জলবায়ু ব্যবস্থায় আর্দ্র গ্রীনহাউস অবস্থার সূচনা হওয়ার আগে এবং ভূপৃষ্ঠের জলের ব্যাপক ক্ষতির আগে এই ডিঅক্সিজেনেশন শুরু হবে।
সেই মুহুর্তে মানুষ এবং অন্যান্য জীবন পৃথিবীতে শেষ হবে যারা সারাদিন অক্সিজেনের উপর নির্ভর করে, তাই আগামী বিলিয়ন বছরের মধ্যে কোন সময়ে এই গ্রহ থেকে অন্যত্র চলে যেতে হবে। গবেষকরা সিদ্ধান্তে পৌঁছানোর জন্য, সূর্যের উজ্জ্বলতা এবং কার্বন ডাই অক্সাইডের স্তরের ড্রপের ক্ষেত্রে ফ্যাক্টরিং করে, পৃথিবীর জীবজগতের বিশদ মডেলগুলি চালিয়েছিলেন, তাপের মাত্রা বৃদ্ধির ফলে কার্বন ডাই অক্সাইড গ্যাসটি ভেঙে যাবে। কম কার্বন ডাই অক্সাইড মানে উদ্ভিদের মতো সালোকসংশ্লেষণকারী জীব কম, যার ফলে অক্সিজেন কম উৎপন্ন হবে। বিজ্ঞানীরা পূর্বে ভবিষ্যদ্বাণী করেছেন যে সূর্য থেকে বর্ধিত বিকিরণ প্রায় ২ বিলিয়ন বছরের মধ্যে আমাদের গ্রহ থেকে সমুদ্রের জল মুছে শুকিয়ে ফেলবে, তবে এখানে গড়ে মাত্র ৪০০০০০ সিমুলেশনের উপর ভিত্তি করে মডেল করা হয়েছে, যেখানে বলা হচ্ছে যে অক্সিজেনের হ্রাস প্রথমেই জীবন মেরে ফেলতে চলেছে। ভবিষ্যতে পৃথিবী সম্ভবত অ্যানেরোবিক জীবন ফর্মের বিশ্ব হয়ে উঠবে।
বর্তমান দিনে গবেষণাটি বিশেষভাবে প্রাসঙ্গিক কারণ সৌরজগতের বাইরে বসবাসযোগ্য গ্রহগুলির জন্য আমাদের অনুসন্ধান। ক্রমবর্ধমান শক্তিশালী টেলিস্কোপগুলি আসছে, এবং বিজ্ঞানীরা জানতে চান যে এই যন্ত্রগুলি যে ডেটা সংগ্রহ করছে তা থেকে কী সন্ধান করা উচিত। এই গবেষণার গবেষকরা বলছেন, এটা সম্ভব হতে পারে আমাদের অক্সিজেন ছাড়াও অন্যান্য বায়োসিগনেচারের সন্ধান করতে হবে যাতে জীবন খুঁজে পাওয়ার সর্বোত্তম সুযোগ থাকে। তাদের অধ্যয়নটি NASA NExSS (Nexus for Exoplanet System Science) প্রকল্পের অংশ, যা আমাদের নিজস্ব গ্রহ ছাড়া অন্য গ্রহের বাসযোগ্যতা তদন্ত করছে।