পৃথিবীতে সোনার উৎসের গল্প আবিষ্কার

Posted on ১৯ নভেম্বর, ২০২৩

ইয়েলের আর্থ এবং গ্রহ বিজ্ঞানের অধ্যাপক জুন কোরেনাগা এবং কলোরাডোর বোল্ডারের SwRI-এর গবেষক সিমোন মার্চি, ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেসের প্রসিডিংস জার্নালে একটি গবেষণায় স্বর্ণ, প্ল্যাটিনাম এবং অন্যান্য মূল্যবান ধাতু নিয়ে কিছু বিশদ তত্ত্ব প্রদান করেছেন। তাদের নতুন তত্ত্ব স্বর্ণ, প্ল্যাটিনাম এবং অন্যান্য মূল্যবান ধাতু যেভাবে গ্রহের মূল গভীর অন্তস্থলে না থেকে পৃথিবীর আবরণের অগভীর পকেটে রয়েছে, তার সম্ভাব্য কারণ জানাচ্ছে। আরও বিস্তৃতভাবে দেখতে গেলে, এই নতুন তত্ত্বটি মহাবিশ্ব জুড়ে গ্রহ গঠন বিষয়ে অন্তর্দৃষ্টি প্রদান করে।
প্রথম প্রোটো-আর্থ মহাকাশে বড়ো চাঁদের আকারের মহাকাশীয় বস্তুর সাথে সংঘর্ষের পরে, আজকের পৃথিবীতে পরিণত হয়েছে। বিশ্বজুড়ে বিজ্ঞানীদের সাম্প্রতিক গবেষণায় প্রতিষ্ঠিত হয়েছে যে সোনা এবং প্ল্যাটিনামের মতো উপাদানগুলি এই সংঘর্ষের পরে বাইরে থেকে বিলিয়ন বছর আগে পৃথিবীতে এসেছিল, ফলে এই মূল্যবান ধাতুগুলি পৃথিবীর খাঁজে জমা রয়ে গেছে। কিন্তু ধাতুর শোষণ প্রক্রিয়া একটি রহস্যের বিষয় হয়ে রয়ে গেছে। স্বল্পতা, নান্দনিক সৌন্দর্য এবং উচ্চ-প্রযুক্তি পণ্যে ব্যবহারের জন্য মূল্যবান হওয়া ছাড়াও, সোনা এবং প্ল্যাটিনাম অত্যন্ত “সিডেরোফাইল” উপাদান হিসাবে পরিচিত, অর্থাৎ তারা লোহার উপাদানের প্রতি তীব্র মাত্রায় আকৃষ্ট হয়। ফলে তাদের পৃথিবীর ধাতব লৌহ কোরে সরাসরি মিশে যাওয়ার কথা, বা ম্যান্টেল থেকে কোরে দ্রুত ডুবে যাওয়ার সম্ভাবনা। এই যুক্তি অনুযায়ী, তাদের পৃথিবীর পৃষ্ঠ বা তার কাছাকাছি পাওয়ার কথা নয়।
কোরেনাগা এবং মার্চির তত্ত্ব ম্যান্টলের একটি পাতলা, “ক্ষণস্থায়ী” অঞ্চলকে কেন্দ্র করে, যেখানে ম্যান্টলের অগভীর অংশটি গলে যায় এবং গভীর অংশটি শক্ত থাকে। গবেষকরা খুঁজে পেয়েছেন যে এই অঞ্চলে অদ্ভুত গতিশীল বৈশিষ্ট্য রয়েছে যা দক্ষতার সাথে পতনশীল ধাতব উপাদানগুলিকে আটকে রাখতে পারে এবং ধীরে ধীরে তাদের বাকি অংশে পৌঁছে দিতে পারে। তাদের তত্ত্ব বিশ্বাস করে যে এই বিতরণ এখনও চলছে, ক্ষণস্থায়ী অঞ্চলের অবশিষ্টাংশগুলি “লার্জ লো-শিয়ার-ভেলসিটি অঞ্চল” হিসেবে পরিচিত, যা পৃথিবীর গভীর আবরণের সুপরিচিত ভূ-পদার্থগত অসঙ্গতি। গবেষকরা বলেছেন যে নতুন তত্ত্বটি কেবল পৃথিবীর ভূ-রাসায়নিক এবং ভূ-পদার্থগত বিবর্তনের পূর্ববর্তী রহস্যময় দিকগুলিকে ব্যাখ্যা করে না, এটি পৃথিবীর গঠনে জড়িত সময়ের স্কেলগুলির বিস্তৃত পরিসরকেও হাইলাইট করে। কোরেনাগা বলেন, একটি উল্লেখযোগ্য বিষয় যা তারা পেয়েছেন তা হল ক্ষণস্থায়ী ম্যান্টেল অঞ্চলের গতিশীলতা খুব অল্প সময় প্রায় এক দিনের মধ্যে ঘটে, তবুও পরবর্তী পৃথিবীর বিবর্তনের উপর এর প্রভাব কয়েক বিলিয়ন বছর স্থায়ী হয়েছে।