পৃথিবীর অক্সিজেন এসেছিল কোত্থেকে?

পৃথিবীর অক্সিজেন এসেছিল কোত্থেকে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১২ মার্চ, ২০২৩

আমাদের পৃথিবী বাসযোগ্য হল কেন? অনেক কারণের মধ্যে অক্সিজেনের পরিমাণ আর ভারসাম্য অবশ্যই একটা কারণ। বায়ুমণ্ডলের প্রায় ২১% জুড়ে আছে এই প্রাণদায়ী উপাদান। কিন্তু বহু বহু যুগ আগেও কি ছবিটা একইরকম ছিল?
আজ থেকে ২.৮-২.৫ বিলিয়ন বছর আগেকার কথা। নিওআর্কিয়ান যুগ সেটা। তখন কিন্তু অক্সিজেন প্রায় ছিল না বললেই চলে। তারপর কী এমন ঘটল তবে? নেচার পত্রিকার জিওসায়েন্স বিভাগে প্রকাশিত একটা নতুন গবেষণাপত্র একেবারে অভিনব সম্ভাবনার কথা শোনাচ্ছে।
পৃথিবীর ক্রাস্টে নড়াচড়া আর ভাঙাগড়ার ফলে টেক্টোনিক উৎস থেকে পৃথিবীর প্রথম দিককার অক্সিজেন এসেছিল। এখনকার ভূগোলকের কথা ধরলে, প্লেট টেক্টোনিক হচ্ছে সবচেয়ে জোরদার টেক্টোনিক সক্রিয়তা। যেখানে মহাসাগরের ক্রাস্ট পৃথিবীর ম্যান্টেলের মধ্যে প্রবেশ করে। যেখানে তারা মিলিত হয় বা বলা ভালো সেই সংঘর্ষস্থলকে সাবডাকশান জোন বলে। এইখান থেকেই অক্সিজেন আসে বলে ধারণা গবেষকদের। কীভাবে?
ঐ অঞ্চলে ম্যাগমা তৈরি হয় জারিত পদার্থ দিয়ে (অর্থাৎ রাসায়নিকভাবে তার ভেতর অক্সিজেন থাকে)। সাথে থাকে ঠাণ্ডা আর ঘন জল, মহাসাগরের তলদেশের কাছেই। এই দুই পদার্থ ম্যান্টেল স্তরে চলে আসে সংঘর্ষের সময়ে। সেখান থেকে আরেক ধরণের ম্যাগমা সৃষ্টি হয় যাতে প্রচুর পরিমাণে অক্সিজেন গ্যাস আর জলীয় বাষ্প থাকে।