পৃথিবীর মতই এক গ্রহের অপমৃত্যু

Posted on ২৫ অক্টোবর, ২০২১

জ্যোর্তিবিজ্ঞানীরা টেলিস্কোপে চোখ লাগিয়ে দিনের পর দিন সৌরজগৎ দেখেন, পৃথিবীর কাছাকাছি কোনও গ্রহাণু আসছে কি না, পৃথিবীর পাশ দিয়ে কোনও গ্রহাণু যেতে পারে কি না, এমনকী পৃথিবীর সঙ্গে সংঘর্ষের কোনও সম্ভাবনা আছে কি না, তাও জ্যোর্তিবিজ্ঞানীরা দেখতে থাকেন। সেরকমভাবে মহাকাশ ও সৌরজগৎ দর্শনের মাধ্যমে সম্প্রতি জ্যোর্তিবিজ্ঞানীরা সন্ধান পেয়েছেন একটা গ্রহের! যে গ্রহের সম্ভাবনা ছিল পৃথিবীর সঙ্গে সংঘর্ষের! কিন্তু জ্যোর্তিবিজ্ঞানীদের মতে, অন্য কোনও বিশাল ‘অবজেক্টের’ সঙ্গে সংঘাতে সেই গ্রহের অপমৃত্যু ঘটেছে। জ্যোর্তিবিজ্ঞানীদের মতে ঘটনার সময় ২ লক্ষ বছর আগে। গ্রহটির অবস্থান ছিল পৃথিবী থেকে মাত্র ৯৫ আলোকবর্ষ দূরে! গ্রহটির নিজের বয়স ছিল ২৩ মিলিয়ন বছর! জ্যোর্তিবিজ্ঞানীদের পর্যবেক্ষণ, ধ্বংস হয়ে যাওয়া সেই গ্রহ থেকে নির্গত গ্যাস এবং ধুলোর অস্তিত্ব এখনও মহাকাশে ঘুরে বেড়াচ্ছে! সেটা দেখেই কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং আর্্যাাল্যান্ডের জাতীয় বিশ্ববিদ্যালয়ের জ্যোর্তিবিজ্ঞানীরা জানিয়েছেন বিলুপ্ত হয়ে যাওয়া গ্রহের কথা। গ্রহটির নাম জ্যোর্তিবিজ্ঞানীরা দিয়েছেন এইচডি-১৭২৫৫৫।

জ্যোর্তিবিজ্ঞানীরা আরও জানিয়েছেন, গ্যাস এবং ধুলোর কণা বিশ্লেষণ করে দেখা গিয়েছে ধ্বংস হয়ে যাওয়া সেই গ্রহে বিভিন্নরকমের খনিজদ্রব্যেরও অস্তিত্ব ছিল। পৃথিবীর সঙ্গে যার অনেক সাদৃশ্য পাওয়া গিয়েছে।