পোড়া তেল বারবার ব্যবহার করা কী উচিত?

পোড়া তেল বারবার ব্যবহার করা কী উচিত?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৭ জুলাই, ২০২৪
পোড়া-তেল

অনেক সময় কিছু ভাজার পর অনেকটা তেল কড়াইয়ে রয়ে যায়। এই পড়ে থাকা তেল নিয়ে আমরা প্রায়শই সমস্যায় পড়ি। বাজারে তেলের দাম অনেক, তাই এই তেল কী ফেলে দেওয়াও যায় ? আবার পুড়ে যাওয়া কালো তেল ব্যবহার করা ঠিক হবে কি না, তা নিয়েও আমরা বিড়ম্বনায় পড়ে যাই।
রান্নার তেল পুনঃব্যবহার করা যাবে কিনা তা বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যেমন ব্যবহৃত তেলের ধরন, রান্নার তাপমাত্রা এবং কীভাবে ব্যবহৃত তেল রাখা হয় এবং পুনরায় ব্যবহার করা হয় তার উপর। উদ্ভিজ্জ তেল যেমন ক্যানোলা, বাদাম অথবা সূর্যমুখী তেল অন্য তেলের তুলনায় একাধিকবার ব্যবহার করা যেতে পারে। আবার অলিভ অয়েল দ্রুত খারাপ হয়ে যায় এবং পুনঃব্যবহারের সাথে নষ্ট হয়ে যেতে পারে। পোড়া তেলের রাসায়নিক গঠন সময়ের সঙ্গে পরিবর্তিত হয়ে যায়। ভাজার সময় বেশি তাপমাত্রায় তেল গরম করলে এর আণবিক গঠন ভেঙে যায় এবং ক্ষতিকারক যৌগ তৈরি হয়। বারবার গরম করলে প্রক্রিয়াটি ত্বরান্বিত হয়, ট্রান্স ফ্যাট এবং ফ্রি র‍্যাডিকেল তৈরি হয়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বারেবারে পোড়া তেলে রান্না করা খাবার খাওয়ার অভ্যাসে অক্সিডেটিভ স্ট্রেস, মানসিক উদ্বেগ, বদহজমের মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তাছাড়াও এক বার ব্যবহার করা তেল দিয়ে রান্না করা খাবার অ্যাসিডিটি, বুকজ্বালা, পেটের গন্ডগোলের মতো স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। বাইরের তেলেভাজা বা অন্য ভাজাভুজি মুখরোচক খাবার অনেক সময় এই ধরনের পোড়া তেল দিয়েই তৈরি হয়। তাই বাইরের খাবার খাওয়ার আগেও সচেতন হওয়া প্রয়োজন।
তবে অনেকসময় ভাজা তেল সঠিকভাবে রাখতে পারলে একবার ব্যবহার করা যেতে পারে। ভাজা তেল থেকে খাবারের কণা ছেঁকে আলাদা করে তেল ঠান্ডা, অন্ধকার জায়গায় রেখে দেওয়া যেতে পারে। তবে, স্বাস্থ্য ঝুঁকি এড়াতে বারবার গরম করা বা দীর্ঘ সময়ের জন্য রেখে দেওয়া তেল ফেলে দেওয়া উচিত। অস্বাস্থ‍্যকর জীবনযাপন, অনিয়িমত খাওয়াদাওয়ার অভ‍্যাস ছাড়াও রান্নার কিছু পদ্ধতিগত ভুলের জন‍্য শরীরে জন্ম নেয় বিভিন্ন অসুখ। সুস্থ জীবনযাপনের জন্য শরীরচর্চা, নিয়ম মেনে খাবার খাওয়ার পাশাপাশি রান্না করার সময়ও কয়েকটি ভুল এড়িয়ে চলা জরুরি। চিকিৎসকদের মতে পোড়া তেল দিয়ে রান্না করা খাবার মোটেই স্বাস্থ্য উপকারী নয়।