পোর্টল্যান্ডের বাসিন্দারা গাছ বসিয়েছিলেন, তারপরের নিদর্শন?

পোর্টল্যান্ডের বাসিন্দারা গাছ বসিয়েছিলেন, তারপরের নিদর্শন?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৪ মার্চ, ২০২৩

অ্যামেরিকার ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার ফরেস্ট সার্ভিস সম্প্রতি একটা অভিনব গবেষণার ফলাফল প্রকাশ করেছে। সৌজন্যে বার্সিলোনা ইন্সটিটিউট ফর গ্লোবাল হেলথের গবেষক পায়াম ড্যাডভাণ্ড। পোর্টল্যান্ড এলাকায় বসানো প্রত্যেকটা গাছ থেকে সরাসরি উপকার পাচ্ছে মানুষ। কিন্তু কীভাবে?
মার্কিন দেশটার ওরেগন প্রদেশের পোর্টল্যান্ডে ১৯৯০ সালে একটা বৃক্ষরোপণ কর্মসূচী শুরু হয়েছিল। সেটার ব্যাপারে সব তথ্যই সুষ্ঠুভাবে লিপিবদ্ধ। এই উদ্যোগ শেষ হয় ২০১৯-এ। ১৯৯০ থেকে ২০১৯ অবধি একটা ‘ফ্রেন্ডস অফ ট্রিজ’ নামের স্বেচ্ছাসেবী সংস্থা ঐ অঞ্চলে রাস্তার ধারে ধারে মোট ৪৯,২৪৬টা গাছ বসিয়েছিলেন। ড্যাডভাণ্ড ও তাঁর সহকর্মীরা লম্বা সময় ধরে চলা এই কর্মসূচীকেই গবেষণার বিষয় করে তুলেছেন।
প্রত্যেকটা গাছ ঠিক কোথায় আর কবে রোপণ করা হয়েছিল, সেই তথ্য ছিল গবেষকদের কাছে। আবার একটা ছোট পাড়ার মধ্যে মোট কতগুলো গাছ লাগানো হয়েছে সেটাও জানতেন তাঁরা। গবেষণার ফলাফল বিস্ময়কর তো বটেই, আশাপ্রদও বটে। দেখা গেছে যেসব পাড়ায় গাছের সংখ্যা বেশি সেখানে মৃত্যুহার কম! কার্ডিওভাস্কুলার ব্যাধির ক্ষেত্রে মৃত্যুহার আশ্চর্যজনক ভাবে কমে গেছে। বিশেষ করে ৬৫ বছরের উপরে পুরুষদের মধ্যে।