প্রতিটি নাসারন্ধ্র আলাদা আলাদাভাবে ঘ্রাণ নেয়

Posted on ১৯ নভেম্বর, ২০২৩

আমাদের মস্তিষ্ককে ধন্যবাদ জানানো দরকার, আমাদের কাছে অবিলম্বে লক্ষণীয় না হলেও, আমাদের দুটি নাসারন্ধ্র আসলে স্বাধীনভাবে কিছু কাজ করে এবং তাদের নিজস্ব গন্ধের অনুভূতি নেওয়ার ক্ষমতা আছে বলে মনে হচ্ছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকদের একটি নতুন গবেষণার বক্তব্য যা মস্তিষ্ক এবং কীভাবে ইন্দ্রিয়গুলি প্রক্রিয়া করে সে সম্পর্কে আমাদের আরও অনেক কিছু জানাতে পারে।
ফলাফলগুলি প্রাণী এবং মানুষের মধ্যে পূর্ববর্তী গবেষণার উপর ভিত্তি করে তৈরি, যা ইঙ্গিত দেয় যে আমাদের মস্তিষ্ক প্রতিটি নাসারন্ধ্রের ইনপুট পৃথকভাবে প্রক্রিয়াকরণের পাশাপাশি তা সম্পূর্ণরূপে সংশ্লেষণ করতে সক্ষম হয়। গবেষণাটি কারেন্ট বায়োলজিতে প্রকাশিত হয়েছে, যেখানে গবেষকরা তাদের প্রকাশিত গবেষণাপত্রে লিখেছেন, অলফ্যাক্টরি সিস্টেম বা ঘ্রাণতন্ত্রে গন্ধের প্রতিক্রিয়া নিবিড়ভাবে বোঝার জন্য, পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়, ব্যারো নিউরোলজিক্যাল ইনস্টিটিউট এবং ওহিও স্টেট ইউনিভার্সিটির গবেষকরা ১০ জন এমন মৃগী রোগীর সাহায্য নিয়েছেন যাদের মস্তিষ্কে ইতিমধ্যে ইলেক্ট্রোড বসানো হয়েছে।
এ নিয়ে ব্যাপক কাজ করা সত্ত্বেও, মানুষের ঘ্রাণতন্ত্রে কীভাবে দুটি নাসারন্ধ্র থেকে তথ্য একত্রিত এবং পৃথক করা হয় সে সম্পর্কে খুব কমই জানা যায়। তিনটি ভিন্ন ঘ্রাণ, সেইসাথে নিয়ন্ত্রণ হিসেবে বিশুদ্ধ বায়ু, প্রতিটি ট্রায়ালে নাকের একটি নাসারন্ধ্রে বা উভয়ে একসাথে দেওয়া হয়েছিল। কয়েক সেকেন্ড পরে, ব্যক্তিকে গন্ধ সনাক্ত করতে বলা হয়েছিল, এবং তারা কোন নাসারন্ধ্রটি এটি সনাক্ত করতে পেরেছেন, তা জানতে চাওয়া হয়েছিল। আর গবেষকরা ইলেক্ট্রোডের মাধ্যমে মস্তিষ্কের প্রতিক্রিয়ার তথ্য সংগ্রহ করেছেন। দলটির বেশ কয়েকটি আকর্ষণীয় পর্যবেক্ষণের মধ্যে একটি হল যখন প্রতিটি নাসারন্ধ্রে একই গন্ধ আলাদা আলাদাভাবে পেশ করা হয়েছিল, তখন মস্তিষ্কের কার্যকলাপ একই রকম ছিল, কিন্তু তা ভিন্ন ছিল, অর্থাৎ মস্তিষ্কের কাজে কিছু পার্থক্য নির্দেশ করে। দুটি নাসারন্ধ্রের মাধ্যমে গন্ধ একত্রে দুটি স্বতন্ত্র বিস্ফোরণ সৃষ্টি করে। যদিও তাদের মধ্যে সময় বিলম্ব খুব কম ছিল এবং গবেষকরা পরামর্শ দেন যে এটি আবারও নির্দেশ করে যে নাকের ছিদ্র সবসময় একত্রিতভাবে কাজ করেনা। গন্ধ সনাক্তকরণ এবং তাদের আরও দ্রুত সনাক্ত করার ক্ষেত্রে দুটি নাসারন্ধ্রের উপস্থিতি ভালো, যা ইঙ্গিত দেয় চোখ এবং কানের মতোই একটির পরিবর্তে দুটি নাসারন্ধ্র থাকার অবশ্যই কিছু সুবিধা রয়েছে।
বিশ্লেষণটি পিরিফর্ম কর্টেক্স (পিসি) মস্তিষ্কের অঞ্চলে কেন্দ্রীভূত হয়েছে, যেখানে গন্ধের অনুভূতি পরিচালিত হয় এবং মস্তিষ্ক তা ব্যাখ্যা করে। আমরা ইতিমধ্যে জানি, আমাদের বিভিন্ন ইন্দ্রিয়গুলিও ঘনিষ্ঠভাবে আন্তঃসংযুক্ত, যার অর্থ গন্ধের বাইরেও এই ফলাফলের প্রভাব থাকতে পারে। ফলাফলগুলি ঘ্রাণতন্ত্রে গন্ধ কোডিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব দেখায় এবং প্রমাণ দেয় যে মানব পিসি অস্থায়ী পৃথকীকরণের মাধ্যমে প্রতিটি নাসারন্ধ্র থেকে উদ্ভূত গন্ধের তথ্য স্বতন্ত্রভাবে উপস্থাপন করে।