প্রথম কঙ্কাল তৈরি হয়েছিল কোন প্রাণীদের? অবিশ্বাস্য আবিষ্কার

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ৪ এপ্রিল, ২০২৩

আজ থেকে ৫৪০ মিলিয়ন বছর আগেকার কথা। পৃথিবীতে বিপুল জীববৈচিত্র্য সদ্য শুরু হচ্ছে। কিন্তু আদিতম প্রাণীদের কঙ্কাল তার কিছু আগেই থেকে নাকি বিকশিত হচ্ছে। এমনই সিদ্ধান্ত উঠে আসছে নতুন গবেষণায়।
নরম তুলতুলে সামুদ্রিক স্পঞ্জ এইসময় থেকেই নলাকার রূপ ধারন করেছিল। শক্ত খনিজনির্মিত সুতোর মতো জিনিস দিয়ে তাদের কাঠামো তৈরি হয়। এইসব প্রাণীর প্রজাতিকেই প্রথম কঙ্কালবিশিষ্ট প্রাণী বলে ধরা হচ্ছে নতুন গবেষণার পর।
জীবাশ্মের মধ্যে চারটে পোকার মতো সামুদ্রিক প্রাণীর নরম দেহকলা সংরক্ষিত ছিল। বিজ্ঞানীরা সম্প্রতি খুঁজে পেয়েছেন তাদের। এরা গ্যাংটুকিউনিয়া অ্যাস্পেরা প্রজাতিভুক্ত।
প্রাথমিকভাবে গবেষকরা ভেবেছিলেন এই বিলুপ্ত প্রজাতি হয়তো বর্তমানে জীবিত অ্যানেলিড পোকাদের আত্মীয়। এদের দেহ অনুভূমিকভাবে খণ্ডিত। কিন্তু বিশদ পরীক্ষার পর বোঝা যায় গ্যাংটুকিউনিয়া আসলে জেলিফিশ বা প্রবালের শ্রেণিভুক্ত।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক লিউক প্যারি বলছেন, এরকম আবিষ্কার লাখে একটা হয়। এই রহস্যময় নলাকার গঠন সাধারণত অনেক প্রাণীদেহেই দেখা যায়। কিন্তু এতদিন সেগুলোকে গণ্ডগোলের মনে করা হত। নতুন গবেষণায় তাদের প্রাচীনত্ব আর বিবর্তনের সাথে সম্পর্ক বুঝতে পারা গেছে বলে নির্দিষ্ট প্রজাতির অন্তর্ভুক্ত করা গেল।
গবেষণাপত্র প্রকাশিত হয়েছে প্রোসিডিংস অফ দ্য রয়্যাল সোসাইটি বায়োলজিক্যাল সায়েন্স পত্রিকায়।