প্রথম কানওয়ালা পোকা হল ফড়িং

প্রথম কানওয়ালা পোকা হল ফড়িং

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ জানুয়ারী, ২০২৩

১০০ মিলিয়ন বছর আগে, পৃথিবীতে রাতের বেলায় সবচেয়ে বেশি যা শোনা যেত, তা হল ক্যাটিডিড বা ফড়িং-এর ডাক। বর্তমানে সেই সব ফড়িংদের জীবাশ্ম নিয়ে গবেষণা থেকে বোঝা যাচ্ছে তাদের কান কেমন ছিল বা তারা কীভাবে শুনতে পেত।
১২ই ডিসেম্বর ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেসের প্রসিডিংসে একটা রিপোর্টে গবেষকরা বলছেন, চীনে ১৬০ মিলিয়ন বছর আগের চব্বিশটা ফড়িং-এর জীবাশ্ম আবিষ্কৃত হয়েছে, যাদের কান এখনো অবধি কীটপতঙ্গের মধ্যে পাওয়া সবচেয়ে প্রাচীন কানের নিদর্শন।
আজকের ফড়িং-এর শ্রবণেন্দ্রিয়ের সাথে প্রাচীন যুগের ফড়িং-এর শ্রবণেন্দ্রিয়ের মিল আছে। এই পোকাগুলো যে কোনও ধরনের স্বল্প- পরিসরের, উচ্চ কম্পাঙ্কের আওয়াজ শুনতে পায়, যার ফলে এরা শিকারীদের হাত থেকে বেঁচে লুকিয়ে পড়ে।
ডাঙ্গায় বসবাসকারী কীটপতঙ্গ প্রথম বাতাসের মাধ্যমে শব্দ তরঙ্গ প্রেরণ করতে সমর্থ হয়। এই শব্দশক্তি, দৃষ্টিশক্তির চেয়েও আরো বেশিদূরত্বে যোগাযোগ রক্ষা করতে পারে। কিছু কীটপতঙ্গ বাতাসে কম্পন সনাক্ত করতে তাদের অ্যান্টেনা ব্যবহার করে, কিন্তু ফড়িং-দের স্তন্যপায়ী প্রাণীর মতো কান থাকে আর শব্দ শোনার জন্য তারা কানের পর্দা ব্যবহার করে। চীনের নানজিং ইনস্টিটিউট অফ জিওলজি অ্যান্ড প্যালিওন্টোলজির জীবাশ্মবিদ চুনপেং জু এবং সহকর্মীরা বলেছেন জীবাশ্মে কীটপতঙ্গের কানের পর্দা খুব একটা সংরক্ষিত অবস্থায় থাকে না, তাই ফড়িং-এর কান কীভাবে বিবর্তিত হয়েছিল তা বিশেষ স্পষ্ট নয়।
আগে কলোরাডোতে প্রাচীনতম পোকামাকড়ের কানের প্রমাণ হিসেবে ফড়িং এবং ঝিঁঝিঁ পোকার উল্লেখ ছিল । তারা প্রায় ৫০ মিলিয়ন বছর পূর্বের প্রাণী ছিল। বর্তমানে চীনে প্রাপ্ত জীবাশ্ম বিশ্লেষণ করে বোঝা গেছে, ১৫৭ মিলিয়ন থেকে ১৬৬ মিলিয়ন বছর আগে মধ্য জুরাসিক যুগে স্ত্রী ও পুরুষ ফড়িং-এর, সম্ভাব্য সঙ্গী বাছাইয়ের বা প্রতিদ্বন্দ্বী পুরুষের আওয়াজ শোনার ক্ষমতা ছিল।