প্রাচীনতম স্তন্যপায়ীর দেহে ছিল ৩৮টা ক্রোমোজোম

প্রাচীনতম স্তন্যপায়ীর দেহে ছিল ৩৮টা ক্রোমোজোম

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ অক্টোবর, ২০২২

কেমন দেখতে ছিল পৃথিবীর প্রথম স্তন্যপায়ী? – বিজ্ঞানীরা সেটা জানেন না। কিন্তু গবেষণার হিসেব বলছে, ১৮০ থেকে ২৫০ মিলিয়ন বছর আগে সেই প্রজাতির উপস্থিতি ছিল। সেই প্রাণী থেকেই নীল তিমি অথবা প্ল্যাটিপাস – সমস্ত স্তন্যপায়ী বিবর্তনের পথে পৃথিবীতে এসেছে।
বর্তমানে বেঁচে আছে এমন প্রাণীদের থেকে ৩২টা জিনোমের নমুনা নিয়ে পিছনের দিকে গণনা করতে করতে এগিয়ে একটা সম্ভাব্য জিনোম গঠন তৈরি করা সম্ভব হয়েছে ঐ আদিতম স্তন্যপায়ীর। বিরাট এই কর্মযজ্ঞে সামিল ছিলেন আন্তর্জাতিক গবেষকদের একটা বড়ো দল। নার্বহাল নামের তিমি, বাদুড়, প্যাঙ্গোলিন, ডিম পাড়া প্ল্যাটিপাস এবং মানুষের জিনোম নিয়ে প্রথমে একটা বিশাল জিনোমভাণ্ডার তৈরি করেছিলেন বিজ্ঞানীরা। স্তন্যপায়ী নয় এমন প্রাণী হিসেবে তালিকায় ঠাঁই মিলেছিল মুরগিছানা আর চীনা কুমিরের। সেখান থেকে বিচার বিশ্লেষণের পর দেখা যায়, স্তন্যপায়ীর বংশবৃক্ষের প্রথম সদস্যের ক্রোমোজোমের সংখ্যা ৩৮ হওয়ার সম্ভাবনাই প্রবল।
পাখী, সরীসৃপগোষ্ঠী আর স্তন্যপায়ীর মধ্যে সাধারণ ৯টা ছোট ক্রোমোজোম অবশ্যই ছিল প্রথমতম ঐ স্তন্যপায়ীর। গবেষণার মুখ্য হোতা ছিলেন বিবর্তনবাদী জীববিজ্ঞানী হ্যারিস লিউইন। তিনি বলছেন, এই উল্লেখযোগ্য অনুসন্ধান থেকে স্পষ্টই বোঝা যাচ্ছে বিবর্তন কতখানি স্থায়ী সুস্থির একটা একটানা প্রক্রিয়া।
১৯৪৯ সালে ইংল্যান্ডের ওয়েলসে চুনাপাথরের গুহা থেকে মরগ্যানইউকোডন নামের এক প্রাগৈতিহাসিক ইঁদুরের জীবাশ্ম আবিষ্কৃত হয়। ২০০ মিলিয়ন বছরের পুরনো ঐ ইঁদুরের মতোই হয়তো খানিকটা দেখতে ছিল পৃথিবীর প্রথম স্তন্যপায়ীকে।