প্রাচীন ডিএনএ দিয়ে যুক্ত হল পূর্ব এশিয়া আর আদিম আমেরিকা

Posted on ৩০ সেপ্টেম্বর, ২০২২

এতদিন হোমো সেপিয়েন্সের প্রাচীন নমুনার সন্ধান মেলেনি। যারা ১৪০০০ বছর আগে ঘাঁটি গেড়েছিল চীনদেশের দক্ষিণ পশ্চিম এলাকায়। তারাই নাকি আদিম অ্যামেরিকানদের আদিপুরুষ।

মেংজি রেন, চিনের রেড ডিয়ার নামক গুহার এই অংশে খোঁড়াখুঁড়ি চালিয়েছে প্রত্ন গবেষকরা। আবিষ্কৃত এক খুলির ডিএনএ পরীক্ষা করে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে কারেন্ট বায়োলজি পত্রিকায়। কুনমিং ইন্সটিটিউট অফ জুলজির জিন-বিশারদ বিং সু ও তাঁর সহকর্মীরা জীবাশ্ম থেকে মাইটোকন্ড্রিয়াল ডিএনএ-র প্রায় গোটাটাই পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছেন। ঐ নির্দিষ্ট ডিএনএ মায়ের দেহ থেকেই এসেছে বলে তাদের অভিমত।
এর আগে ১৯৮৯ সালে ঐ রেড ডিয়ার গুহা থেকেই এশীয় নিয়েন্ডার্থাল আর হোমো ইরেক্টাসের মতোই মনুষ্যপ্রজাতির নমুনা মিলেছিল। এবার যে ডিএনএ-র সন্ধান মিলেছে সেটা এক স্ত্রীলোক হোমো সেপিয়েন্সের। এর সাথে ডেনিসোভান আর নিয়েন্ডার্থালের যথেষ্ট মিল খুঁজে পেয়েছেন গবেষকরা।
সু-এর গবেষক দল মেংজি রেনে পাওয়া জীবাশ্মের সাথে ১২০০০ বছর আগেকার অ্যামেরিকার আদিম মানুষের জিনগত সাদৃশ্য উল্লেখ করেছেন। ওনাদের আন্দাজ, চীনদেশের পূর্ব উপকূল হয়ে জাপান আর তারপর সমুদ্রের উপর ল্যান্ড ব্রিজের মতো কোনও রাস্তায় হেঁটেই হয়তো আমেরিকায় পৌঁছেছিল দক্ষিণ পূর্ব এশিয়ার প্রাচীন অধিবাসীরা।