প্রাথমিক অবস্থায় ফসলে ব্যাকটেরিয়া নির্ণয়

প্রাথমিক অবস্থায় ফসলে ব্যাকটেরিয়া নির্ণয়

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৪ সেপ্টেম্বর, ২০২৩

ডিসরাপটিভ অ্যান্ড সাসটেনেবল টেকনোলজিস ফর এগ্রিকালচারাল প্রিশিসান (ডিস্ট্যাপ) ইন্টারডিসিপ্লিনারি রিসার্চ গ্রুপ (আইআরজি), সিঙ্গাপুর-এমআইটি অ্যালায়েন্স ফর রিসার্চ অ্যান্ড টেকনোলজি (স্মার্ট), এমআইটি-র সিঙ্গাপুরের রিসার্চ সংস্থা এবং তাদের স্থানীয় সহযোগী , টেমাসেক লাইফ সায়েন্সেস ল্যাবরেটরি (টিএলএল) , ফসলে প্রাথমিক ব্যাকটেরিয়া সংক্রমণ দ্রুত শনাক্তকরণ এবং পরিমাপ করার জন্য রমন স্পেকট্রোস্কোপি-ভিত্তিক পদ্ধতি তৈরি করেছে। এই রামন বর্ণালী বায়োমার্কার এবং ডায়াগনস্টিক অ্যালগরিদম উদ্ভিদের রোগ ব্যবস্থাপনা এবং কৃষি উৎপাদনশীলতার অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।
বিশ্বব্যাপী খাদ্য সরবরাহ ও খাদ্য নিরাপত্তার ক্রমবর্ধমান চাহিদার কারণে, কৃষি উৎপাদন ব্যবস্থার উন্নতি এবং শস্যের উৎপাদনশীলতা বৃদ্ধির প্রয়োজন ক্রমবর্ধমান। বিশ্বজুড়ে, ফসলের উদ্ভিদে ব্যাকটেরিয়াজনিত রোগজীবাণু সংক্রমণ কৃষিজ ফসলের ক্ষতির অন্যতম প্রধান কারণ। জলবায়ু পরিবর্তনও উদ্ভিদের রোগের বিস্তার ত্বরান্বিত করে সমস্যা বাড়িয়ে দেয়। তাই, রোগজীবাণু-সংক্রমিত ফসলের দ্রুত এবং প্রাথমিক শনাক্তকরণের জন্য পদ্ধতিগুলি উদ্ভাবন করা গুরুত্বপূর্ণ যাতে উদ্ভিদের রোগ ব্যবস্থাপনা উন্নত করা যায় এবং ফসলের ক্ষতি কম হয়। প্রাথমিক শনাক্তকরণ প্যাথোজেন লোড দ্রুত নির্বাচন করে তা অপসারণ করতে দেবে আর আশপাশের ফসলে রোগের বিস্তার রোধ হবে।
ডিস্ট্যাপ -এ, একটা পরিমাণগত রামন স্পেকট্রোস্কোপি-ভিত্তিক অ্যালগরিদম তৈরি করা হয়েছে যা কৃষকদের দ্রুত ব্যাকটেরিয়া সংক্রমণ শনাক্ত করতে সাহায্য করবে। উন্নত ডায়গনিস্টিক অ্যালগরিদম রামন বর্ণালী বায়োমার্কার ব্যবহার করে এবং সহজেই ক্লাউড-ভিত্তিক কম্পিউটিং এবং প্রেডিকশান প্ল্যাটফর্মগুলোতে এই পরীক্ষা করা যেতে পারে। পোর্টেবল রমন সিস্টেম চাষের খামারে ব্যবহার করা যেতে পারে, এটা ফসলে ব্যাকটেরিয়া সংক্রমণের উপস্থিতি জানানোর জন্য চাষিদের সঠিক ও সহজভাবে হ্যাঁ-বা-না প্রতিক্রিয়া দেবে, যা থেকে ফসলের রোগ নির্ণয় চাষী নিজে সহজেই করতে পারবেন। গবেষকরা বর্তমানে উচ্চ-ক্ষমতাসম্পন্ন, হাতে ধরা যায় এমন রমন স্পেকট্রোমিটারের জন্য কাজ করছেন যা রমন বর্ণালী বিশ্লেষণকে দ্রুত এবং সহজে মাঠ-উত্পাদিত ফসলে পরীক্ষা করার জন্য কার্যকর হবে।