প্লাস্টিক দানবের মোকাবিলায় এক টুকরো ধাতুই সহায়

Posted on ৩ অক্টোবর, ২০২২

সবচেয়ে বেশি ব্যবহৃত প্লাস্টিকের মধ্যে পলিইথিলিনই প্রধান। তৈরিতে বিশেষ বেগ পেতে হয় না। কিন্তু একে ছোট সরল অণুতে ভেঙে নিয়ে নতুন করে কাজে লাগানোটা বেশ চাপের। পৃথিবী জুড়ে এতদিন ধরে মাথা খুঁড়েও ঠিকঠাক কোনও পদ্ধতির সন্ধান পাননি বিজ্ঞানীরা।
কিন্তু, আশার কথা শোনালেন মার্কিন মুলুকের একদল রসায়নবিদ। পলিইথিলিনকে রাসায়নিক উপায়ে সরলতর অণুতে রূপান্তরিত করার কেরামতি তাঁরা নাকি আবিষ্কার করে ফেলেছেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বার্কলে ক্যাম্পাসে জৈবধাতব রসায়ন নিয়ে গবেষণা করছেন অধ্যাপক জন হার্টউইগ। তিনি বলছেন, এতদিন পলিইথিলিন প্লাস্টিক রিসাইকেল করে নিচুমানের দ্রব্য তৈরি হত। প্রোফেসর হার্টউইগ এই গবেষণায় নেতৃত্ব দিয়েছিলেন। ওনারা পলিইথিলিনের জটিল পলিমার বন্ধন ভেঙে প্রোপিলিন তৈরিতে সক্ষম হয়েছেন। প্রোপিলিন যৌগটাকে সংক্ষেপে প্রোপিন বলে ডাকা হয়। এর নানাবিধ ব্যবহার রয়েছে রাসায়নিক শিল্পক্ষেত্রে।
লম্বা কার্বন শৃঙ্খলের শাখায় শাখায় হাইড্রোজেন পরমাণু থাকে। এটাই পলিইথিলিনের গঠন। কিন্তু কার্বন-কার্বন বন্ধন ভাঙাটা অতও সহজ নয়। এমনকি নির্দিষ্ট সুসংবদ্ধ পদ্ধতিতেও এই বন্ধন ভাঙে না। আর গবেষকদের কৃতিত্ব ঠিক সেখানেই। ওনারা কয়েকটা ধাতুকে অনুঘটক হিসেবে ব্যবহার করে এই অসাধ্যসাধন করলেন। প্রথম ধাপে, ইরিডিয়াম/প্লাটিনাম আর জিংক ধাতুর প্রয়োগে ঐ জটিল কার্বন বন্ধনকে পাল্টে নেওয়া হয়েছে। দ্বিতীয় ধাপে প্যালাডিয়াম-ঘটিত অনুঘটকের সাহায্যে প্রথম ধাপের দুর্বল কার্বন বন্ধনীকে দ্রুত ভেঙে ফেলা সম্ভব হল। এই ধাপে কাজে লেগেছে ইথিলিনও।
পরীক্ষার ফলাফল বলছে, ৮০ ভাগ পলিইথিলিনকেই তিন কার্বন বিশিষ্ট প্রোপিলিনে রূপান্তরিত করা গেছে। অধ্যাপক হার্টউইগ কিন্তু এখুনি এই নব্য পদ্ধতির বাণিজ্যিক প্রয়োগ নিয়ে ভাবছেন না।