ফ্যাট ড্রপলেট কী সত্যি ডিএনএ-র ক্ষতি করছে?

Posted on ২ সেপ্টেম্বর, ২০২৩

ফ্যাট বা চর্বি বা মেদ শরীরের একটি স্বাভাবিক এবং প্রয়োজনীয় অংশ। ফ্যাট সেল বা কোশ শরীরে শক্তি সঞ্চয় করে এবং শক্তির জোগান দেয়, সেইসঙ্গে শরীরের হরমোন নিয়ন্ত্রণ আর রোগ প্রতিরোধের ক্ষেত্রে একটা ভূমিকা পালন করে। সাম্প্রতিককালে বিপাকীয় রোগ যেমন কার্ডিওভাসকুলার ডিজিজ, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। বিজ্ঞানীরা ফ্যাটের রসায়ন নিয়ে বহুবিধ চর্চা করেছেন যার ফলে ফ্যাট কোশগুলো কীভাবে কাজ করে সে সম্পর্কে বহু তথ্য জমা হয়েছে। শরীরে শক্তির পরিমাণ অপর্যাপ্ত থাকলে অনেক প্রাণীই বিপাকীয় শক্তি তৈরি করতে তাদের কোশে লিপিড জমা করে। এই কোশে লিপিড, ‘নিউট্রাল লিপিড’ যেমন ট্রায়াসিলগ্লিসারাইডস (TAG) এবং স্টেরল এস্টার (SE)-এ রূপান্তরিত হয় ও পরে লিপিড ড্রপলেটে (LDs) সংরক্ষিত হয় । এই লিপিড ড্রপলেটকে এডিপোসোম বা লিপিড বডি বা অয়েল বডিও বলা হয়।
ছোটো ছোটো এই লিপিড ড্রপলেট ফ্যাট কোশের চেয়ে বহুগুণ ছোটো। বিভিন্ন কোশের অভ্যন্তরে পাওয়া এই লিপিড ড্রপলেট নিয়ে সেভাবে গবেষণা হয়নি। সাম্প্রতিককালে যে সমস্ত গবেষণা হয়েছে তা বিপাকীয় কাজ এবং কোশের সুরক্ষায় এই ড্রপলেটের ভূমিকা সম্পর্কে আলোকপাত করেছে, তবে এখনও ফ্যাটের প্রকৃতিক বৈশিষ্ট্য কিছুটা অজানাই রয়ে গেছে।
ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্সের গবেষকরা এই লিপিড ড্রপলেটকে কোশের নিউক্লিয়াসের জন্য ক্ষতিকারক বলে দাবি করেছেন। সেল বায়োলজির জার্নালে প্রকাশিত এক গবেষণায় তারা বলেন যে এই ফ্যাট ভর্তি লিপিড ড্রপলেট কোশের নিউক্লিয়াসে ধাক্কা মেরে বা খোঁচা দিয়ে তাকে ছিদ্রযুক্ত বা খাঁজ কাটা করে দিতে পারে। ফলত কোশের ডিএনএ ক্ষতিগ্রস্ত হয় এবং ক্যান্সার সহ অনেক রোগের সৃষ্টি হতে পারে। সাধারণভাবে আমরা মনে করি যে মেদ আসলে খুব নরম বস্তু এবং কোশীয় স্তরে কথাটা সত্যি। কিন্তু এই ছোটো আকারের লিপিড ড্রপলেট একটি পূর্ণ ফ্যাট কোশের থেকে শত শত মাইক্রন ছোটো। আর এই আকৃতির কারণে লিপিড ড্রপলেটের বক্রতা বেশি যা অন্যান্য বস্তুকে ফুঁটো করে বা বাঁকিয়ে দিতে পারে। তাই এরা স্বাভাবিক গঠনকে বিকৃত করতে পারে, ক্ষতি করতে পারে, ফাটিয়েও দিতে পারে। গবেষক ইভানোভস্কার মতে কোশে ডিএনএ-র ক্ষতি মেরামত করার একটি নির্ধারিত প্রক্রিয়া রয়েছে আর তার জন্য নিউক্লিয়াসে পর্যাপ্ত পরিমাণে ডিএনএ মেরামত প্রোটিন থাকা দরকার। যদি নিউক্লিয়াসটি ফেটে যায়, তবে এই প্রোটিন ছড়িয়ে পড়ে এবং সময়মতো ক্ষতি মেরামত করতে পারে না। ফলত কোশটি একটি ক্যান্সার কোশে পরিণত হতে পারে। তবে আশার কথা এই যে কোশে আণবিক সাহায্যকারীদের একটি বাহিনী রয়েছে যা সর্বদা ক্ষতি মেরামতের জন্য কাজ করে চলেছে।