ফ্যাশনের জন্ম লক্ষ বছর আগে!

Posted on ১৯ সেপ্টেম্বর, ২০২১
Default Alt Text

ফ্যাশন বলতে আমরা যে পোশাক বিপ্লবের কথা বুঝি তার উৎস ফ্রান্স। আরও পরিষ্কারভাবে বললে প্যারিস। পোশাকের স্টাইল, মার্কেটিং– সবকিছুরই বিবর্তন হয়ে বর্তমান সময়ের যে ফ্যাশনের কথা আমরা জানি তার উৎসস্থল প্যারিসই। কিন্তু এ তো আধুনিক যুগের কথা। ভূতত্ববিদরা তো শুধু আধুনিক যুগের সঙ্গে চলেন না। তাদের কাজ অতীতকে খুঁড়ে বার করা। মরক্কোয় সেরকম গুহায় খননকার্য চালিয়ে পোশাক বিপ্লব বা ফ্যাশনের ইতিহাসই বদলে দিলেন ভূতত্ববিদরা! সেই গুহায় পাওয়া জীবাশ্ম বিশ্লেষণ করে তাঁরা জানালেন যে পোশাকের জন্ম হয়েছিল ১ লক্ষ ২০ হাজার বছর আগে! তার সঙ্গে ভূতত্ববিদরা পেয়েছেন পোশাক বানানোর হাতিয়ার এবং সরঞ্জামের অস্তিত্ব। হাতিয়ার ও সরঞ্জামগুলো বানানো হয়েছিল প্রাণীদের দাঁত ও হাড় থেকে। ভূতত্ববিদরা জানিয়েছেন, লক্ষ বছর আগের মানুষ চামড়া এবং পশমের পোশাক ব্যবহার করত। সামুদ্রিক প্রাণীরও দাঁত এবং হাড় থেকে পোশাক বানানোর সরঞ্জামের অস্তিত্ব পেয়েছেন ভূতত্ববিদরা। ম্যাক্স প্ল্যাঙ্ক বিশ্ববিদ্যালয়ের একটি গবেষকদের দল আবার আরও এক ধাপ এগিয়ে জানতে পেরেছেন, হোমো স্যাপিয়েন্স প্রজাতির মানুষের প্রসারের সঙ্গে সঙ্গে পোশাকেরও প্রয়োজনীয়তা বাড়ছিল। তবে জেনেটিক লাইস নামের আরও একটি বৈজ্ঞানিক সংস্থা জানাচ্ছে, ১ লক্ষ ২০ হাজার নয়, আদিম মানুষ পোশাক ব্যাবহার করেছিল ১ লক্ষ ৭০ হাজার বছর আগে! মরক্কোর গুহায় খননকার্য চালিয়ে বিজ্ঞানীদের দলটি প্রায় ৬০টি-র বেশি প্রাণীর জীবাশ্ম থেকে ১২ হাজার মাংসাশী হাড়ের সন্ধান পেয়েছিল। যেগুলোর প্রত্যেকটি থেকে আবার তৈরি করা হয়েছিল পোশাক তৈরি করার সরঞ্জাম।