বস্তুকে টেনে তুলছে আলো!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৫ জানুয়ারী, ২০২৩

আলোর ভেতরে শুধুই শক্তি নয়, ভরবেগও রয়েছে। তত্ত্ব এমনই বলে। আলোর কেরামতিতে খুব সূক্ষ্ম বস্তুকে উপরে তোলা বা ঘুরিয়ে দেওয়া যায়। এটা আগেই হাতেনাতে প্রমাণ করেছেন বিজ্ঞানীরা। নানান অত্যাধুনিক পরীক্ষায় ব্যবহার করাও হয়। যেমন – অপটিক্যাল টুইজার। এই যন্ত্রে লেজার আলোর সাহায্যে পরমাণু বা কোষের মতো অতিক্ষুদ্র বস্তুকে নড়াচড়া করানো সম্ভব। কিন্তু নতুণ আবিষ্কারের বিবরণ কল্পবিজ্ঞানের চেয়ে কম মজাদার নয়।
গবেষকরা দশ বছর ধরে চেষ্টায় ছিলেন। অবশেষে লেজার আলোর সাহায্যে তৈরি করা বিশেষ জাল বা অপটিক্যাল ট্র্যাক্টর বিমের সাহায্যে অপেক্ষাকৃত বড়ো কোনও জিনিসকেও (খালি চোখে দেখা যায় এমন) আকর্ষণ করা সম্ভব হয়েছে। চীনের কুইংদাও ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির গবেষক লেই ওয়াং জানিয়েছেন, এতদিন পর্যন্ত নানা গবেষণায় আলোর আকর্ষণ বল এতটাই কম ছিল যে তাতে বড়ো কোনও বস্তুকে টেনে তোলা সম্ভব ছিল না। কিন্তু নতুন এই পদ্ধতিতে সেই ক্ষমতা অনেকটাই বেড়েছে।
অপটিক্স এক্সপ্রেস নামের পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে ওয়াং ও তাঁর সহকর্মীরা বিশদে বর্ণনা করেছেন তাঁদের পরীক্ষার কথা। বিশেষ গ্যাসীয় পরিবেশে গ্রাফিন-সিলিকন অক্সাইডের যুগ্ম যৌগকে আকর্ষণ বলের সাহায্যে টেনে তুলতে পেরেছে লেজার আলো। স্বাভাবিক বায়ুমণ্ডলের চাপের তুলনায় এই পরীক্ষার জন্য অনেক কম বায়ুচাপের পরিবেশ সৃষ্টি করা হয়েছিল।