বাটারফ্লাই বট – জলের নীচে দ্রুততম রোবট

বাটারফ্লাই বট – জলের নীচে দ্রুততম রোবট

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২১ মার্চ, ২০২৩

স্বাভাবিক উপায়ে পৌঁছনো যায় না এমন সব জায়গায় গিয়ে কাজ হাসিল করতে নরম পদার্থ দিয়ে তৈরি রোবটই ভরসা। আমাদের পরিচিত শক্ত রোবটরা কিন্তু এইসব কাজ করতে পারে না। বিশেষত জলের নীচে তো একেবারেই নয়।
কিন্তু সমস্যা এতদিন ছিল অন্যত্র। জলের নীচে কর্মদক্ষ এই নরম রোবট আবার মন্থর সাঁতারু। এই বাধা অনেকটা হলেও দূর করতে পেরেছেন মার্কিন গবেষকদের একটা দল। ওনারা এমন এক নরম রোবট প্রস্তুত করলেন যা কিনা এই গোত্রের যেকোনো রোবটের চেয়ে চারগুণ দ্রুত বেগে সাঁতার দিতে পারে।
সায়েন্স অ্যাডভান্সেস পত্রিকায় সম্প্রতি গবেষকরা নতুন এই রোবটের একটা সম্পূর্ণ বিবরণ প্রকাশ করেছেন। তাঁদের রোবটের নকশা তৈরি হয়েছিল সামুদ্রিক প্রাণী মান্তা রে-কে সামনে রেখে। মান্তা রে চ্যাটালো পর্দাবিশিষ্ট এক জলচর প্রাণী যাদের দেহের শেষপ্রান্তে লম্বা সূচালো তীরের মতো অঙ্গ থাকে।
নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির মেকানিক্যাল অ্যান্ড এরোস্পেস ইঞ্জিয়ারিং-এর সহকারী অধ্যাপক জিই ইয়িন ছিলেন অন্যতম মুখ্য গবেষক। তাঁর মতে, এতদিন পর্যন্ত সাঁতারু রোবটের বেগ বড়জোর প্রতি সেকেন্ডে তাদের দৈর্ঘ্যের সমান হত। কিন্তু মান্তা রে-র মতো সামুদ্রিক প্রাণীদের বেগ অনেকটাই বেশি। সেইসব প্রাণীদের বায়োমেকনিক্স পর্যালোচনা করে তা থেকেই রোবট তৈরির রূপরেখা খুঁজে পাওয়া সম্ভব হয়েছে। এইসব নরম রোবট যেমন জলের নীচে দ্রুত সাঁতার দিতে পারে, তেমনই শক্তিসাশ্রয়ী।