বাতাসের কার্বন ধরতে সস্তার ফিকির

Posted on ১৩ মার্চ, ২০২৩

কার্বন ডাইঅক্সাইড – এই গ্যাসকে বাতাস থেকে আলাদা করতে বা ক্যাপচার করতে নানা বৈজ্ঞানিক কেরামতির সন্ধান চালাচ্ছেন বিজ্ঞানীরা। এবার, আন্তর্জাতিক গবেষকদের একটা দল সাশ্রয়ী আর কার্যকরী এক পদার্থ বানিয়ে ফেলেছেন যা কিনা বাতাস থেকে পৃথক করবে কার্বন ডাইঅক্সাইড।
কেমন সেই যৌগ? – গবেষকরা বলছেন এটা একপ্রকারের মেটাল-অরগ্যানিক ফ্রেমওয়ার্ক বা সংক্ষেপে এমওএফ। বিশেষ ধরনের রাসায়নিক যারা কার্বন শোষণ করতে ওস্তাদ। কিন্তু এরা যথেষ্ট টেকসই নয়।
কিন্তু নতুন এই এমওএফ সহজলভ্য অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড আর ফরমিক অ্যাসিড দিয়েই প্রস্তুত করা সম্ভব হয়েছে। এবং এই পদার্থ সবচেয়ে আর্দ্র পরিস্থিতি ছাড়া সমস্ত ক্ষেত্রেই কাজ করে ভালো, এমনই জানাচ্ছেন গবেষকরা। নতুন এই যৌগের নাম অ্যালুমিনিয়াম ফর্মেট বা সংক্ষেপে এএলএফ।
সায়েন্স অ্যাডভান্সেস পত্রিকায় সম্প্রতি প্রকাশ পেল এই গবেষণাপত্র। মুখ্য গবেষক ছিলেন অ্যামেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট ফর স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজির রসায়নবিদ ডঃ হেডেন ইভান্স। ওনার মতে, অ্যালুমিনিয়াম ফর্মেট অন্য কার্বন-শোষক যৌগের মতোই কাজ করে কিন্তু এর বিশেষত্ব লুকিয়ে রয়েছে সাধারণত্বে। সামগ্রিক স্থায়িত্ব অনেকটাই বেশি। আর খুব সহজেই প্রস্তুত করা সম্ভব। ডঃ ইভান্স বিশেষ গুরুত্ব দিচ্ছেন নতুন এই যৌগের কম খরচের দিকটায়। যে দুটো পদার্থ দিয়ে এটা তৈরি করা হয়েছে, সেই দুটোই খুব সস্তা আর সহজলভ্য। সুতরাং অ্যালুমিনিয়াম ফর্মেটের উৎপাদন ব্যয় সত্যিই অনেকটা কম অন্য কার্বন-শোষক পদার্থের তুলনায়।