বালিঘড়ির মতো প্রোটোস্টারের সন্ধান দিল নাসার জেমস ওয়েব টেলিস্কোপ

বালিঘড়ির মতো প্রোটোস্টারের সন্ধান দিল নাসার জেমস ওয়েব টেলিস্কোপ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৯ নভেম্বর, ২০২২

প্রোটোস্টার হল এমন এক নক্ষত্র যার বয়েস খুবই কম। এমনই এক তারার সন্ধান দিল নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। যুব-নক্ষত্রের বয়েস মাত্র ১০০০০০ বছর। আকারে অনেকটা বালিঘড়ির মতো। এমনই ব্যাখ্যা দিচ্ছেন নাসার বিজ্ঞানীরা।
পৃথিবী থেকে ৪৩০ আলোকবর্ষ দূরে টরাস নামের অণুর মেঘের ভিড়ের ভেতর এই যুব-নক্ষত্রের অবস্থান। এই মেঘপুঞ্জের নাম এল১৫২৭। এমন আণবিক মেঘ হাজারে হাজারে আছে। এসব মেঘের মধ্যে অসংখ্য প্রোটোস্টারের জন্ম হয়। তাই এই মেঘগুলোকে ‘স্টেলার নার্সারি’ বলা হয়, বাংলা তর্জমায় দাঁড়ায় মহাজাগতিক আঁতুড়ঘর।
কিন্তু ঐ যুব-নক্ষত্রকে ধরে থাকা মেঘের ভৌত বা রাসায়নিক বৈশিষ্ট্য এখনও জানা সম্ভব হয়নি। এতদিন প্রায় গোপনেই ছিল এটা। কেবলমাত্র ইনফ্রারেড আলোতেই দেখা যায় এই মেঘ। ফলে নাসার ওয়েব টেলিস্কোপের নিয়ার-ইনফ্রারেড ক্যামেরা বা নির’ক্যামের জন্য আদর্শ লক্ষ্যবস্তু ছিল মহাজাগতিক এই বালিঘড়ি।
নির’ক্যামের ছবিতে দেখা গেছে ঐ বালিঘড়ির মতো গঠনের মাঝবরাবর একটা কালো রেখার মতো প্রোটোপ্ল্যানেটরি ডিস্ক। প্রথমে ইনফ্রারেড আলোতে ছবিগুলো তোলার পর সেগুলোকে দৃশ্যমান আলোর পর্যায়ে নিয়ে আসা হয়। তারপর নীল আর কমলা রঙের আণবিক ধুলোর মতো স্পষ্ট হয় মহাজাগতিক বালিঘড়ি।