বাস্তুতন্ত্র বিপর্যস্ত হয় কেন?

Posted on ৮ অক্টোবর, ২০২২

ঠিক কোন কোন কারণে বাস্তুতন্ত্র জটিল বাস্তুতন্ত্রের আচরণ প্রভাবিত হয়, সেটা খুঁজে বের করা সহজ নয়। কিন্তু ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানীরা বলছেন মাত্র দুটো বিষয় জানা থাকলেই কোনও বিশেষ বাস্তুতন্ত্রের ভবিষ্যৎ বলা যেতে পারে। এক, কত সংখ্যক প্রজাতি রয়েছে সেখানে; আর দুই, কীভাবে তারা একে অপরের সাথে ক্রিয়াশীল সম্পর্ক তৈরি করে।
পরীক্ষাগারে ব্যাকটেরিয়ার বাস্তুতন্ত্রে তিনটে আলাদা পর্যায় গবেষকরা আগেই লক্ষ্য করেছিলেন। এবার পদার্থবিদ্যার আদলে ফেজ ডায়াগ্রামের প্রয়োগ করা হয়েছে, দেখা গেছে কীভাবে ব্যাকটেরিয়ার দল একটা দশা থেকে অন্য দশায় যায়। এমআইটির পদার্থবিদ্যার অধ্যাপক জেফ গোর বলছেন, বিপুল তথ্যকে স্বল্প পরিসরে উপস্থাপিত করতে ফেজ ডায়াগ্রামের জুড়ি নেই। বাস্তুতন্ত্রের একটা পর্যায়ে কীভাবে স্থায়িত্ব বিঘ্নিত হয় আর প্রজাতির সংখ্যা ওঠানামা করে তা স্পষ্ট সীমানা দিয়ে বোঝা যায়।
গবেষণাপত্রের মুখ্য লেখক ঐ প্রতিষ্ঠানের স্নাতক ছাত্র জিলিয়াং হু। ওনার সাথে ছিলেন এমআইটির প্রাক্তনী ড্যানিয়েল আমুর, মন্টেপেলিয়ার বিশ্ববিদ্যালয়ের ম্যাথিউ বারবিয়ার এবং ইসরায়েল ইন্সটিটিউট অফ টেকনোলজির গাই বুনিন।
বন্য জগতের বাস্তুতন্ত্রে অবশ্যই লক্ষ্য করা যায় বিভিন্ন প্রজাতির আন্তর্সম্পর্ক। কিন্তু নিয়ন্ত্রিত পর্যবেক্ষণের কোনও সুযোগ নেই। প্রোফেসর গোরের পরীক্ষাগারে যেমন ব্যাকটেরিয়া আর ইষ্টের কলোনিতে নিয়ন্ত্রিত পরীক্ষা চালানো সম্ভব হয়েছে, আশা করা যায় অন্য প্রাকৃতিক বাস্তুতন্ত্রে সেই একই উপায়ে সুস্থু বৈজ্ঞানিক পর্যবেক্ষণ করা যাবে। কীভাবে সহযোগী আর প্রতিযোগী আচরণের জন্য বাস্তুতন্ত্রের ভারসাম্য টলে যায়, সেটা আগেই প্রমাণ করা গেছে।