বিলুপ্তির ধারাকে বুড়োআঙুল দেখিয়ে দিব্বি টিকে আছে এশিয়ার বড়ো জন্তুরা

বিলুপ্তির ধারাকে বুড়োআঙুল দেখিয়ে দিব্বি টিকে আছে এশিয়ার বড়ো জন্তুরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৬ অক্টোবর, ২০২২

১২০০০ বছরের বিলুপ্তির নিয়মকে এড়িয়ে গিয়ে এশিয়ার কিংবদন্তী কিছু বড়ো প্রাণী এখনও টিকে রয়েছে। এদের মধ্যে বাঘ আর হাতিই অন্যতম দুই জন্তু। কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য।
এটা খানিক সুখের খবর বলাই যায়। কিন্তু এই মহাদেশে বৃহৎ প্রাণীদের অবস্থা বিশেষ ভালো নয়। তবু বাঘ বা হাতির মতো আকারে বড়ো জন্তুরা যে মনুষ্যবসতির কাছাকাছি থেকেও অস্তিত্ব বজায় রেখেছে, এটাই বিশেষ ব্যাপার। জীবাশ্মবিজ্ঞানীরা এশিয়ার ১৪টা বিশালাকার প্রাণীর সংখ্যার ওঠানামা সম্পর্কে একটা তথ্যখসড়া তৈরি করেছেন, সাথে আছে এখন কোন জঙ্গলে কোন প্রাণী ঠিক কত সংখ্যায় আছে। গবেষণা প্রকাশিত হয়েছে সায়েন্স অ্যাডভান্সেস পত্রিকায়।
লোকালয়ের কাছাকাছি অরণ্যে বাস করে যে চারটে প্রধান জন্তু তাদের সংখ্যা আগের চেয়ে বেড়েছে। বাঘ, হাতি, বন্য শুয়োর আর ঘোলারঙের চিতাবাঘ। কিন্তু মোটের উপর এসব প্রাণীদের সংখ্যা কমেছে। যেমন বিংশ শতকের শুরুতে এশিয়াতে হাতির সংখ্যা ছিল প্রায় এক লক্ষ। সেটাই এখন কমতে কমতে দাঁড়িয়েছে মাত্র ৫০০০০-য়ে। তাদের বিচরণক্ষেত্র হ্রাস পেয়েছে শতকরা ৮৫ ভাগ।
সামগ্রিকভাবে তথ্য খতিয়ে দেখে কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি-র ছাত্র জাকারি আমির বলছেন, বোঝাই যাচ্ছে উপযুক্ত পরিবেশ পেলে মানুষের কাছাকাছি থেকেও বড়ো জন্তুরা তাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারে। যেটা চালু ধারণার বিপক্ষে ঠিক উল্টো কথাই বলে। আমির আরও জানিয়েছেন, চোরাশিকারের বিরুদ্ধে কঠোর নিয়মকানুন আর সঠিক সচেতনতার জন্যেই হয়তো এই ভালো ফলাফল সামনে আসছে।