ব্যাকটেরিয়ারও “স্মৃতি” রয়েছে

ব্যাকটেরিয়ারও “স্মৃতি” রয়েছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৮ ডিসেম্বর, ২০২৩

বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে ব্যাকটেরিয়া, মেমরি বা স্মৃতিশক্তির মতো প্রক্রিয়া গঠন করতে পারে অর্থাৎ এমন এক কৌশল অবলম্বন করতে পারে যা মানুষকে বিপজ্জনক সংক্রমণের দিকে পরিচালিত করে। এই কৌশলগুলোর মধ্যে রয়েছে অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধ এবং লক্ষ লক্ষ ব্যাকটেরিয়ার একক পৃষ্ঠে একত্রিকরণ। ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধ এবং চিকিত্সার জন্য এই আবিষ্কারের উল্লেখযোগ্য প্রভাব রয়েছে, বিশেষ করে যেখানে অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী স্ট্রেন জড়িত। প্রক্রিয়াটিতে একটি সাধারণ রাসায়নিক উপাদান জড়িত যা ব্যাকটেরিয়া কোশ পরবর্তী প্রজন্মের কাছে এই “স্মৃতি” তৈরি এবং প্রেরণ করতে ব্যবহার করে। অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাসের গবেষকরা দেখেছেন যে ই. কোলাই ব্যাকটেরিয়া বিভিন্ন আচরণ সম্পর্কে তথ্য সঞ্চয় করার উপায় হিসাবে লোহার মাত্রা ব্যবহার করে যা কিছু উদ্দীপকের প্রতিক্রিয়ায় সক্রিয় হতে পারে। গবেষণার ফলাফল প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস-এ প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা দেখেছিলেন পূর্বে যে ব্যাকটেরিয়া ফ্ল্যাজেলা ব্যবহার করে সমষ্টিগতভাবে একটি পৃষ্ঠের উপর চলাচল করতে সক্ষম তা তাদের পরবর্তী একত্রিকরণের কর্মক্ষমতা উন্নত করে।
ব্যাকটেরিয়ার কোনো স্নায়ু কোশ, সাইন্যাপ্স বা স্নায়ুতন্ত্র নেই। এরা কম্পিউটারে সংরক্ষিত তথ্যের মতো তথ্য সংরক্ষণ করে। তারা তাদের পরিবেশ থেকে তথ্য সংগ্রহ করতে পারে, এবং যদি তারা ঘন ঘন সেই পরিবেশের সম্মুখীন হয়, তাহলে তারা সেই তথ্য সংরক্ষণ করতে পারে এবং তাদের সুবিধার জন্য দ্রুত এটি ব্যবহারও করতে পারে। একক এবং মুক্ত-ভাসমান ব্যাকটেরিয়ায় বিভিন্ন মাত্রার লৌহ উপাদান থাকে। বিজ্ঞানীরা দেখেছেন যে ব্যাকটেরিয়ার লৌহ উপাদানের মাত্রা কম থাকলে তারা ফ্ল্যাজেলার সাহায্যে ঝাঁক বেধে চলতে পারে। বিপরীতে, যে ব্যাকটেরিয়া কঠিন পৃষ্ঠে ঘন, আঠালো স্তর বা বায়োফিল্ম তৈরি করে, তাদের কোশে উচ্চ মাত্রার লৌহ উপাদান থাকে। অ্যান্টিবায়োটিক সহনশীলতা রয়েছে এমন ব্যাকটেরিয়াতেও লোহার মাত্রা সঙ্গতিপূর্ণ রয়েছে। এই লৌহ উপাদান কমপক্ষে চার প্রজন্ম ধরে থাকে এবং সপ্তম প্রজন্মে অদৃশ্য হয়ে যায়। পৃথিবীর বায়ুমণ্ডলে অক্সিজেনের উপস্থিতির আগে, প্রথমদিকে কোশীয় স্তরে সেলুলার প্রক্রিয়ার জন্য লোহা ব্যবহার হত। লোহা শুধুমাত্র পৃথিবীতে জীবনের উৎপত্তিতেই নয়, জীবনের বিবর্তনেও গুরুত্বপূর্ণ।
গবেষকদের মতে যখন পরিবেশে লোহার মাত্রা কম থাকে, তখন ব্যাকটেরিয়া তার স্মৃতিশক্তি উদ্দীপ্ত করে পরিবেশে লোহা খোঁজার জন্য একটি দ্রুত-চলমান ঝাঁক তৈরি করতে শুরু করে। যখন আয়রনের মাত্রা বেশি থাকে, স্মৃতিগুলি নির্দেশ করে যে এই পরিবেশটি চারপাশে লেগে থাকার এবং একটি বায়োফিল্ম তৈরি করার জন্য উপযুক্ত জায়গা।
গবেষকদের মতে আমরা ব্যাকটেরিয়ার আচরণ সম্পর্কে যত বেশি জানি, তাদের সাথে লড়াই করা তত সহজ।