ব্রকোলি গ্যাস – মহাকাশে প্রাণের সন্ধানে ভালো উপায়

ব্রকোলি গ্যাস – মহাকাশে প্রাণের সন্ধানে ভালো উপায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৬ ফেব্রুয়ারী, ২০২৩

কোনও জীবদেহ যখন একটা কার্বন আর তিনটে হাইড্রোজেন পরমাণুকে যোগ করে, তখন অযাচিত রাসায়নিক পদার্থ তৈরি হয়। সেটাকেই বিজ্ঞানীরা মজাচ্ছলে ব্রকোলি গ্যাস বলে ডাকেন। পদ্ধতিটাকে বলা হয় মিথিলেশন। এটা একটা বিষাক্ত গ্যাস যা বায়ুমণ্ডলে মিশে যায় ক্রমে। যদি কোনও ভিনগ্রহে এই গ্যাসের হদিশ টেলিস্কোপে পাওয়া যায়, তাহলে সেই গ্রহে প্রাণের সম্ভাবনা থাকতে পারে।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের রিভারসাইড ক্যাম্পাসের গ্রহবিজ্ঞানী মিশেলা লিউং বলছেন, মিথিলেশান আমাদের পৃথিবীতে এতটাই ব্যাপকহারে ঘটে, অন্য কোথাও প্রাণ থেকে থাকলে সেখানেও এটা ঘটবে। বেশিরভাগ জীবকোষেই এই ক্ষতিকারক পদার্থ নির্গত করার প্রবণতা আছে।
অন্য সুদূর গ্রহে প্রাণের অস্তিত্ব সন্ধান করতে যেসব গ্যাস খুঁজে পাওয়া বাঞ্ছনীয়, তাদের চাইতে অনেক বেশি সুবিধে মিথাইল ব্রোমাইড খুঁজতে। এটাও একটা মিথিলেটেড গ্যাস। অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল পত্রিকায় প্রকাশিত নতুন এক গবেষণাপত্রে প্রোফেসর লিউং এই বাড়তি সুবিধেগুলো খতিয়ে দেখেছেন। একটা সুবিধে এটা যে, মিথাইল ব্রোমাইড খুব অল্প সময়ের জন্যে আবহমণ্ডলে উপস্থিত থাকে। অর্থাৎ, ভিনগ্রহে একবার এই গ্যাস খুঁজে পাওয়া গেলে বলাই যায় যে খুব বেশি সময় আগে এটা তৈরি হয়নি। আর যে পদার্থ থেকে এটা তৈরি হচ্ছে সেটা এখনও মিথাইল ব্রোমাইড উৎপাদন করে চলেছে।
মহাকাশে সবচেয়ে বেশি যে নক্ষত্রগুলোর দেখা মেলে, তা হল এম ডোয়ার্ফ। সূর্যের চেয়ে এইসব নক্ষত্রের চারপাশের গ্রহে মিথাইল ব্রোমাইড খুঁজে পাওয়ার সম্ভাবনা চারগুন বেশি। নতুন এই গবেষণা মহাকাশবিজ্ঞানীদের অবশ্যই সাহায্য করতে নতুন গ্রহে প্রাণের সন্ধান করতে।