মঙ্গলের অক্সাইডে ভূমিকা নেই অক্সিজেনের!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৫ ডিসেম্বর, ২০২২

সালটা ২০১৪, নাসার মঙ্গলযান ম্যাঙ্গানিজ অক্সাইড খুঁজে পেয়েছিল লাল গ্রহের ‘গ্যেল’ আর ‘এন্ডেভার’ নামের দুই ক্রেটারে (শুকনো খাত)। বিজ্ঞানীদের একটা অংশ এটা শুনে উচ্ছ্বসিত হয়ে ওঠে। তাঁদের ধারণা ছিল, মঙ্গলের বায়ুমণ্ডলে হয়তো কয়েক কোটি বছর আগে অনেক বেশি পরিমাণে অক্সিজেন ছিল।
এই তত্ত্ব নিয়ে সেই সময় হইচই কম হয়নি। অন্তত পৃথিবীর ভূতাত্ত্বিক ধরনধারণ থেকে যে শিক্ষা বিজ্ঞানীদের আছে, সেটা প্রতিবেশী গ্রহের ক্ষেত্রে প্রয়োগ করলে কিন্তু তত্ত্বটা উড়িয়ে দেওয়া যায় না। হয়তো সত্যিই প্রচুর পরিমাণে জল আর জারিত হওয়ার মতো পরিবেশ না থাকলে এইসব খনিজ পদার্থ কখনই ঐ গ্রহে সৃষ্টি হত না। বিজ্ঞানীদের ধারণা ছিল, পৃথিবীতে যেমন বিভিন্ন যুগে বাতাসে অক্সিজেনের পরিমাণে বাড়াকমা হয়েছে, মঙ্গলেও হয়তো তেমনই ঘটেছিল।
কিন্তু সেন্ট লুইসের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটা নতুন গবেষণা ২০১৪ সালের ঐ তত্ত্বকে উল্টে দিয়েছে। বিজ্ঞানীরা দেখলেন, ঠিক মঙ্গলগ্রহের মতোই আবহে বায়ুমণ্ডলের অক্সিজেন ছাড়াই ম্যাঙ্গানিজ অক্সাইড তৈরি হতে পারে। নেচার পত্রিকার জিওসায়েন্স বিভাগে গত ২২শে ডিসেম্বর গবেষণাপত্রটা বেরিয়েছে। ম্যাকডোনেল সেন্টার ফর দ্য স্পেস সায়েন্সেসের অধ্যাপক-গবেষক জেফ্রি ক্যাটালানো ছিলেন মুখ্য বিজ্ঞানী। তাঁর ভাষায়, ম্যাঙ্গানিজ অক্সাইড আর অক্সিজেনের মধ্যে সম্পর্কটায় মৌলিক গলদ ছিল ভূ-রসায়নের দিক থেকে। এই গবেষণাটা শুরু করেছিলেন স্টোনি ব্রুক বিশ্ববিদ্যালয়ের পোস্ট-ডক্টরেট কৌশিক মিত্রের।