মঙ্গলের পাথরে কি নতুন জৈব পদার্থ?

মঙ্গলের পাথরে কি নতুন জৈব পদার্থ?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৯ নভেম্বর, ২০২২

মঙ্গলের মাটিতে জৈব যৌগ থাকার সম্ভাবনাটা অনেকদিন ধরেই ঘুরছে বিজ্ঞানীমহলে। প্রমাণের চেষ্টাও কম হয়নি। এবারে মঙ্গলের জেজেরো ক্রেটার অঞ্চল থেকে এমনই কিছু পাথর খুঁজে পেল নাসার পারসিভারেন্স রোভার। এই পাথরগুলো জৈব পদার্থের পোক্ত প্রমাণ হয়ে উঠতে পারে।
কিউরিসিটি রোভার (মার্কিন) আর মার্স এক্সপ্রেস অরবিটার (ইউরোপীয়) – এই দুই মঙ্গলযান এর আগে জৈব পদার্থের প্রমাণ বিজ্ঞানীদের কাছে পাঠিয়েছে। কিন্তু জৈব পদার্থ হলেও সেগুলো কোনওভাবে প্রাণের সাথে সম্পর্কিত নয়। বরং ভূতাত্ত্বিক প্রক্রিয়ায় সৃষ্টি হওয়া কার্বন-ঘটিত যৌগ মাত্র। এই যৌগগুলো বিভিন্ন রকমের হতে পারে।
কিন্তু জেজেরো ক্রেটার মঙ্গলের বুকে এমন একটা জায়গা যেটা লক্ষ লক্ষ বছর আগে এতখানি শুকনো ছিল না। জলের উপস্থিতি ছিল। মঙ্গলের প্রাচীন নদী ডেল্টার চিহ্ন এখনও ঐ ক্রেটারের মাটিতে দেখা যায়। জল আর পাথরের মধ্যে বিক্রিয়ায় জৈব পদার্থ তৈরি হতেই পারে, পৃথিবীতেও হয়। কিন্তু তেমনটা অনেক আগেই ডেল্টা থেকে পাওয়া গেছে।
কিন্তু নতুন খুঁজে পাওয়া যৌগগুলো প্রধানত কার্বোনেট আর পারক্লোরেট। জল না থাকলে এই দুটো কিন্তু পাথরের মধ্যে মোটেই প্রবেশ করতে পারে না। তারপর দ্রবীভূত হয় আর খনিজ পদার্থের অধক্ষেপ জমা হয় পাথরের মধ্যেকার ছোট ছোট গর্তে। এই গর্তগুলো আসলে জলের দ্বারা ক্ষয়ের নমুনা।
সায়েন্স পত্রিকায় নতুন এই গবেষণার খবর প্রকাশিত হল।