মহাকাশে ভাঙল স্যাটেলাইট

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৯ এপ্রিল, ২০২৩

নাসার পাঠানো স্যাটেলাইট Reuven Ramaty High Energy Solar Spectroscopic Imager (RHESSI) ভেঙে পড়তে চলেছে পৃথিবীতে। ২১ বছর আগে কক্ষপথে পাঠানো হয়েছিল এই স্যাটেলাইট। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের তরফে বলা হয়েছে, ৬৬০ পাউন্ডের এই কৃত্রিম উপগ্রহ বুধবারই পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে।
২০০২ সালে সৌর ঝড় এবং করোনাল মাস ইজেকশনের বিষয়ে পরীক্ষানিরীক্ষা করতে পৃথিবীর নিম্ন কক্ষপথে এই উপগ্রহ স্থাপন হয়। সূর্য থেকে সৌররশ্মির বিকিরণের তীব্রতা কতটা শক্তিশালী তা বোঝার জন্যই এই কৃত্রিম উপগ্রহ পাঠানো হয়েছিল। প্রথমে ঠিকঠাক কাজ করলেও ২০১৮ সালে আচমকাই নাসার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এই স্যাটেলাইটের। এরপরই এই ‘অবসরপ্রাপ্ত’ স্যাটেলাইটকে ধ্বংসের সিদ্ধান্ত নেন স্পেস এজেন্সি।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের তরফে বলা হয়েছে, ৬৬০ পাউন্ডের এই স্পেসক্রাফট বুধবারই পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে। ভারতীয় সময় সকাল ৭টায় পৃথিবীতে প্রবেশ করতে পারে ভাঙা স্যাটেলাইটের টুকরো।

যদিও নাসার তরফে বলা হয়েছে, বিশ্ববাসীর কোনও ক্ষতি হবে না এই ঘটনায়। পৃথিবীর বায়ুমণ্ডলে ঢোকার আগেই এই স্পেসক্র্যাফট অতিরিক্ত তাপে ধ্বংস হয়ে যাবে। কিছু অংশ হয়তো পৃথিবীতে ঢুকলেও ঢুকতে পারে বলে দাবি করেছেন নাসার বিজ্ঞানীরা।