মহাকাশে সবকিছু কেন ঘুরে চলেছে?

Posted on ১৬ সেপ্টেম্বর, ২০২৪
মহাকাশে সবকিছু কেন ঘুরে চলেছে?

আমাদের মহাবিশ্বে কিছুই স্থির নয়। পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করে, সূর্য ছায়াপথকে প্রদক্ষিণ করে, আবার ছায়াপথগুলোও ক্রমাগত চলতে থাকে। মহাকাশে সব কিছু গতিশীল কেন? লাস কামব্রেস অবসারভেটারির জ্যোতির্বিজ্ঞানী ও এডুকেশন ডিরেক্টর এডয়ার্ড গোমেজ জানিয়েছেন, বিজ্ঞানীরা মনে করেন মহাবিশ্ব বিগ ব্যাং দিয়ে শুরু হয়েছিল, একটি অসীম ঘন একক বিন্দু থেকে অত্যন্ত দ্রুত সম্প্রসারণ শুরু হয়, যার থেকে আমরা আজ যা দেখছি, সবকিছু গঠিত হয়েছে। মহাবিশ্বের শুরু থেকেই, এটি বাইরের দিকে প্রসারিত হতে শুরু করে কারণ বিগ ব্যাং এর শক্তি সবকিছুকে ঠেলে দূরে সরিয়ে আলাদা করে দেয়। বাল্টিমোরের স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউটের হাবল স্পেস টেলিস্কোপের জ্যোতির্বিজ্ঞানী ক্যারল ক্রিশ্চিয়ান বলেছেন, শুরু থেকেই এই গতিবেগ চালু রয়েছে। মহাবিশ্বের শুরু হয়েছিল গতি দিয়ে। আর এই গতি এখনও মহাবিশ্বে আন্দোলিত হয়ে চলেছে।
মহাবিশ্বের সমস্ত কিছু গতিশীল হওয়ার একটা কারণ হল মহাবিশ্ব প্রসারিত হচ্ছে। গোমেজ বলেন, বড়ো মাত্রায় সেই সম্প্রসারণের প্রভাব আমরা যে বস্তুগুলো খুব দূরে বা অনেক দূরে রয়েছে সেখানে দেখতে পাই। এই নয় যে বস্তুগুলো মহাশূন্যের মধ্য দিয়ে দূরে চলে যাচ্ছে। বরং বস্তুর মধ্যে স্থান ক্রমশ বড়ো হচ্ছে। ছোটো মাত্রায় দেখতে গেলে ঘূর্ণন গতি কোনো স্থানের বস্তুকে নিয়ন্ত্রণ করে। এই ঘূর্ণন মহাবিশ্বে এক প্রকার স্থানীয় গতি, এমন কোনো বস্তু নেই মহাবিশ্বে যা ঘোরে না। কৌণিক ভরবেগের কারণে, যখন মহাকাশে দুটো বস্তু এক অপরের কাছাকাছি চলে আসে, তখন তাদের পারস্পরিক মাধ্যাকর্ষণ তাদের একে অপরের দিকে টানে। যদি এই বস্তু দুটোর মধ্যে সংঘর্ষ না হয় বা তারা ভিন্ন দিকে চলে না যায় তবে তারা একে অপরকে প্রদক্ষিণ করে ঘুরতে থাকে। এই নিয়ম ক্ষুদ্রতম খনিজ কণা থেকে শুরু করে বৃহত্তম ছায়াপথ পর্যন্ত সবকিছুতেই প্রযোজ্য। আর ডার্ক ম্যাটারেরও কৌণিক ভরবেগ থাকে। গোমেজ বলেন মহাবিশ্বে রাসায়নিক বিক্রিয়া, ভৌত বিক্রিয়া ঘটছে আর এর জন্য শক্তির প্রয়োজন। শক্তির সবচেয়ে মৌলিক রূপ হল গতি।