মহাকাশ ধ্বংসাবশেষের জন্য টেলিভিশন কতৃপক্ষকে জরিমানা

মহাকাশ ধ্বংসাবশেষের জন্য টেলিভিশন কতৃপক্ষকে জরিমানা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১১ অক্টোবর, ২০২৩

মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছেন যে তারা মহাকাশের ধ্বংসাবশেষের জন্য প্রথমবারের মতো একটি টিভি কোম্পানিকে ১৫০,০০০ ডলার জরিমানা ধার্য করেছে , কারণ এটি একটি স্যাটেলাইট সঠিকভাবে অপসারণ করতে ব্যর্থ হয়েছে। সোমবার ফেডারেল কমিউনিকেশন কমিশন (FCC) অভিযোগ জানিয়েছে ২০০২ সাল থেকে কক্ষপথে EchoStar-7 নামক একটি স্যাটেলাইট ছিল কিন্তু ডিশ এটি সঠিকভাবে ডিঅরবিট করতে ব্যর্থ হয়েছে। কমিশনের দ্বারা মহাকাশ ধ্বংসাবশেষ অপসারণের ক্ষেত্রে এটিই প্রথম পদক্ষেপ।
FCC জানিয়েছে, এই জিওস্টেশনারি স্যাটেলাইট তার অপারেশনাল লাইফের শেষের দিকে এসেছিল, ডিশ এটিকে দুই পক্ষের সম্মতিতে যে উচ্চতায় থাকার কথা তার চেয়ে কম উচ্চতায় নিয়ে এসেছিল, যেখানে এটি অরবিটাল ধ্বংসাবশেষের উদ্বেগ সৃষ্টি করতে পারে। তারা জানাচ্ছে, ডিশ, একটি মার্কিন স্যাটেলাইট টেলিভিশন প্রদানকারী সংস্থা, ২০১২ সালে স্যাটেলাইটটিকে তার অপারেশনাল আর্ক থেকে ৩০০ কিলোমিটার উপরে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেয়। কিন্তু জ্বালানি কম থাকায়, এটি মূল আর্ক থেকে মাত্র ১২০ কিলোমিটার উচ্চতায় স্যাটেলাইটটিকে সরিয়ে নিয়ে গিয়ে কর্মচ্যুত করায়।
মার্কিন বিমান চলাচল নিয়ন্ত্রক, এফএএ, সম্প্রতি মহাকাশে ধ্বংসাবশেষ কমানোর জন্য বেসরকারি সংস্থাগুলিকে রকেট উৎক্ষেপণ যানের উপরের স্তরগুলিকে পৃথিবীর বায়ুমণ্ডলে ফিরিয়ে দেওয়া বা কক্ষপথের কম ঘনবসতিপূর্ণ স্থানে স্থানান্তরিত করার প্রয়োজন ঘোষণা করেছে৷ এই নতুন নিয়ম, বেসরকারি সংস্থার জন্য এখনও গৃহীত না হলেও, ইতিমধ্যেই সরকারি মহাকাশ মিশনের জন্য এটি বিদ্যমান। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, যদি এটি নিয়ন্ত্রণ না করা হয়, তাহলে কক্ষপথে ধ্বংসাবশেষ জমা হয়ে মানব মহাকাশযান এবং উপগ্রহের জন্য ব্যবহৃত কক্ষপথের সংঘর্ষের ঝুঁকি বাড়িয়ে দেবে।
ইউরোপীয় স্পেস এজেন্সির অনুমান পৃথিবীর কক্ষপথে এক সেন্টিমিটারের চেয়ে বড়ো প্রায় এক মিলিয়ন ধ্বংসাবশেষ রয়েছে, যা একটি মহাকাশযান নিষ্ক্রিয় করার জন্য যথেষ্ট বড়ো। তারা ইতিমধ্যে সমস্যা সৃষ্টি করছে, গত বছরের জানুয়ারিতে একটি চীনা উপগ্রহ প্রায় ধাক্কা লাগা থেকে বেঁচেছে, ২০২১ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি রোবোটিক বাহুতে ধাক্কা দিয়ে পাঁচ মিলিমিটার গর্ত করে ফেলেছিল। GPS, ব্রডব্যান্ড এবং ব্যাঙ্কিং ডেটার জন্য স্যাটেলাইটগুলি এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ, এই ধরনের সংঘর্ষ পৃথিবীর জন্য বেশ ঝুঁকিবহুল।