মানসিক রোগের বিপদ কি বাড়বে মাঙ্কিপক্সে? ধন্দে বিজ্ঞানীরা

মানসিক রোগের বিপদ কি বাড়বে মাঙ্কিপক্সে? ধন্দে বিজ্ঞানীরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৩ সেপ্টেম্বর, ২০২২

ত্বকের ক্ষতি, গায়ে ফ্যাকাসে দাগ অথবা ফ্লুয়ের মতো উপসর্গ তো আছেই। কিন্তু মাঙ্কিপক্সের বিপদ অন্যত্র – স্নায়বিক বা মানসিক সমস্যার সম্ভাবনাও এখন খতিয়ে দেখছেন গবেষকরা।

ইক্লিনিক্যালমেডিসিন নামের অনলাইন পত্রিকায় বেরিয়েছে এক প্রতিবেদন। দেখা গেছে, ২ থেকে ৩ শতাংশ রোগীর মধ্যে স্নায়ুঘটিত জটিল সমস্যা শুরু হয়েছে মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার পরেই। এমনকি কারও কারও শরীরে এন্সেফালাইটিস ধরা পড়েছে।

যদিও কতদিন ধরে বাড়তি ঐ সমস্যাগুলো চলেছে অথবা লক্ষণগুলো কতটা ভয়াবহ ছিল, সে ব্যাপারে গবেষকদের তরফ থেকে কোনও সদুত্তর মেলেনি। আংজাইটি বা ডিপ্রেশানের মতো সমস্যা কীভাবে মাঙ্কিপক্সের সাথে সম্পর্কিত তাও স্পষ্টভাবে বোঝা যাচ্ছে না এখুনি। ভাইরাসটা সরাসরি কি স্নায়ুতন্ত্রে আক্রমণ করছে নাকি ব্যাপারটা একেবারেই অজানা কারনে সেটা খুঁজে দেখছেন বিজ্ঞানীরা।

একটা মতামত সহজেই উঠে এসেছে। মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীদের চামড়ায়, মুখে যে ক্ষতি হয়েছে তা থেকেই হয়তো কিছুটা হীনমন্যতায় ভুগছেন তারা। ডিপ্রেশান বা লো মুডের কারণ হয়তো সেটাই।

মস্তিষ্কের খুব জটিল সমস্যার সম্ভাবনা এখনই ভাবা হচ্ছে না, তবে বাকি উপসর্গ নিয়ে আরও পরীক্ষার প্রয়োজন। এমনই জানিয়েছেন লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের ডাক্তার জেমস ব্রুন্টন ব্যাডনচ। উনি এই অনলাইন সাক্ষাৎকারের সাথে যুক্ত ছিলেন।