মানুষের কোশ থেকে ক্ষুদ্র জৈব রোবট তৈরি

Posted on ২৪ ডিসেম্বর, ২০২৩

টাফ্টস ইউনিভার্সিটি এবং হার্ভার্ড ইউনিভার্সিটির ওয়াইস ইনস্টিটিউটের গবেষকরা মানব শ্বাসনালী কোশ থেকে ক্ষুদ্র জৈবিক রোবট তৈরি করেছেন যাকে তারা অ্যানথ্রোবট নাম দিয়েছেন। এটি একটি পৃষ্ঠ জুড়ে চলাচল করতে পারে এবং একটি ল্যাব ডিশে ক্ষতিগ্রস্থ অঞ্চল জুড়ে নিউরনের বৃদ্ধিকে উত্সাহিত করতে পারে। মানুষের চুলের প্রস্থ থেকে একটি ধারালো পেন্সিলের বিন্দু পর্যন্ত মাপের এই মাল্টিসেলুলার রোবটগুলিকে স্ব-একত্রিত করার জন্য তৈরি করা হয়েছিল এবং অন্যান্য কোশগুলিতে এর নিরাময় প্রভাব দেখা গেছে। আবিষ্কারটি রোগীদের থেকে প্রাপ্ত বায়োবটগুলিকে পুনর্জন্ম, নিরাময় এবং রোগের চিকিত্সার জন্য নতুন থেরাপিউটিক সরঞ্জাম হিসাবে ব্যবহার করার ক্ষেত্রে গবেষকদের নতুন এক দৃষ্টিভঙ্গির সূচনা হল।
কাজটি মাইকেল লেভিন, টাফ্টস ইউনিভার্সিটি স্কুল অফ আর্টস অ্যান্ড সায়েন্সেসের জীববিজ্ঞানের অধ্যাপক ভ্যানেভার বুশ এবং ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের জশ বোনগার্ডের গবেষণাগারের পূর্ববর্তী গবেষণা অনুসরণ করে করা যেখানে তারা জেনোবট নামক ব্যাঙের ভ্রূণ কোষ থেকে বহুকোষী জৈবিক রোবট তৈরি করেছেন। যা বিভিন্ন পথ নেভিগেট করা, উপাদান সংগ্রহ করা, তথ্য রেকর্ড করা, আঘাত থেকে নিজেকে নিরাময় করা এবং এমনকি নিজেরাই কয়েকটি চক্রের জন্য প্রতিলিপি করতে সক্ষম। সেই সময়ে, গবেষকরা জানতেন না অন্য প্রজাতির কোশ থেকে বায়োবট তৈরি করা যেতে পারে কিনা। বর্তমান গবেষণায়, অ্যাডভান্সড সায়েন্সে প্রকাশিত, লেভিন, পিএইচডি ছাত্র গিজেম গুমুস্কায়ার সাথে আবিষ্কার করেছেন যে বট প্রকৃতপক্ষে কোনও জেনেটিক পরিবর্তন ছাড়াই প্রাপ্তবয়স্ক মানুষের কোশ থেকে তৈরি করা যেতে পারে এবং জেনোবটগুলির যা করতে পারে তার বাইরেও কিছু ক্ষমতা প্রদর্শন করছে।
গবেষকরা বলেছেন, এটা সম্পূর্ণ অপ্রত্যাশিত যে স্বাভাবিক রোগীর শ্বাসনালী কোশ, তাদের ডিএনএ পরিবর্তন না করেই, নিজস্বভাবে চলতে পারে এবং ক্ষতির অঞ্চল জুড়ে নিউরনের বৃদ্ধিকে উত্সাহিত করতে পারে। গবেষকরা দেখছেন, কীভাবে নিরাময় প্রক্রিয়া কাজ করে, এবং এই নির্মাণগুলি আর কী করতে পারে তা জিজ্ঞাসা করা। মানব কোশ ব্যবহার করার সুবিধার মধ্যে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনোসাপ্রেসেন্টের প্রয়োজনের ঝুঁকি ছাড়াই থেরাপিউটিক কাজ করার জন্য রোগীর নিজস্ব কোশ থেকে বট তৈরি করার ক্ষমতা। এগুলি ভেঙে যাওয়ার আগে মাত্র কয়েক সপ্তাহ স্থায়ী হয় এবং তাই তাদের কাজ শেষ হওয়ার পরে সহজেই শরীরে পুনরায় শোষিত হতে পারে। উপরন্তু, শরীরের বাইরে, অ্যানথ্রোবটগুলি শুধুমাত্র খুব নির্দিষ্ট পরীক্ষাগার অবস্থায় বেঁচে থাকতে পারে এবং ল্যাবের বাইরে এক্সপোজার বা অনিচ্ছাকৃতভাবে ছড়িয়ে পড়ার ঝুঁকি নেই। একইভাবে, তারা পুনরুত্পাদন করে না, এবং তাদের কোন জেনেটিক সম্পাদনা, সংযোজন বা মুছে ফেলা নেই, তাই বিদ্যমান সুরক্ষার বাইরে তাদের বিকাশের কোন ঝুঁকি নেই।