মানুষের ব্যবহৃত সানস্ক্রিন সামুদ্রিক প্রাণীর জন্য ক্ষতিকারক

মানুষের ব্যবহৃত সানস্ক্রিন সামুদ্রিক প্রাণীর জন্য ক্ষতিকারক

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১০ আগষ্ট, ২০২৪
সানস্ক্রিন

সমুদ্রের পাড়ে বেড়াতে যাচ্ছেন? সমুদ্রে স্নান করবেন, হয়তো প্রবাল প্রাচীর দেখবেন, কোনো সমুদ্রে ডলফিনের দেখাও পেতে পারেন। সমুদ্রের ধারে রোদ থেকে বাঁচার জন্য নিশ্চয় সানস্ক্রিন ব্যবহার করবেন। কিন্তু সানস্ক্রিন কেনার সময় জেনে নিন, আপনার কেনা সানস্ক্রিন সামুদ্রিক জীবনের ক্ষতি করছেনা তো? বাছার সময় দেখে নিন এসপিএফ বা সান প্রোটেকশান ফ্যাক্টর বেশি নাকি সেটা কোরাল রিফ বান্ধব? সমুদ্রের জলের দিকে তাকালে অনেক সময় দেখা যায় জলের ওপর একটা তৈলাক্ত স্তর। তিন বছর গবেষণার পর দেখা গেছে সানস্ক্রিন সমুদ্রে স্নান করার সময় ২০ মিনিটের মধ্যে ধুয়ে জলে মিশে যায়, আর এটা সামুদ্রিক প্রাণীদের পক্ষে ক্ষতিকারক। এর থেকে কোরাল ব্লিচিং, সামুদ্রিক প্রাণীদের ক্ষতি এমনকি জলের গুণগত মানও খারাপ হতে পারে।
সানস্ক্রিনে অতিবেগুনি রশ্মির ফিল্টার ও অন্যান্য জটিল উপাদান থাকে যা অতিবেগুনি রশ্মিকে আটকায় বা শোষণ করে। এরসাথে থাকে সুগন্ধি, স্টেবিলাইজার, প্যারাবেনস আর জলরোধের জন্য পার/পলিফ্লুরোঅ্যালকাইল, যা ফরএভার কেমিক্যাল, অর্থাৎ বহু বছরেও বিনষ্ট হয়না। অতিবেগুনি রশ্মির ফিল্টার দুধরনের হতে পারে – রাসায়নিক বা খনিজ ভিত্তিক। রাসায়নিক ফিল্টারে অক্সিবেনজোন, অক্টোক্রিলিনের মতো সিন্থেটিক যৌগ রয়েছে যা অতিবেগুনি রশ্মি শোষণ করে। বেশিরভাগ সানস্ক্রিনে এগুলো ব্যবহার করা হয়। খনিজ অতিবেগুনি রশ্মির ফিল্টারগুলোর মধ্যে জিঙ্ক অক্সাইড বা টাইটেনিয়াম ডাই অক্সাইড থাকে যা অতিবেগুনিরশ্মিকে প্রতিফলিত করে ছড়িয়ে দেয়। খনিজ ফিল্টারগুলো ন্যানো পার্টিকেল আকারে যোগ করা থাকে। খনিজ ও রাসায়নিক উভয় সানস্ক্রিনই সামুদ্রিক পরিবেশের ক্ষতি করতে পারে। খনিজ-ভিত্তিক অধ্যয়নে মূলত ন্যানো পার্টিকেলের প্রভাব দেখা হয়েছে, আর রাসায়নিক ফিল্টারে অক্সিবেনজোনের ওপর জোর দেওয়া হয়েছে।
বার্ষিক ১ কোটি টন অতিবেগুনি ফিল্টার সানস্ক্রিনের জন্য উত্পন্ন হয়, যার মধ্যে বার্ষিক ৬০০০-১৪০০০ টন সানস্ক্রিন প্রবাল প্রাচীর অঞ্চলে যায়। আমরা আমাদের ত্বকে যে সানস্ক্রিন লাগাই তার প্রায় ২৫% জলে ডোবার ২০ মিনিটের মধ্যে ধুয়ে যায়। সাঁতারের সময়ে আমাদের ত্বক থেকে সমুদ্রে যেমন যায়, তেমন বর্জ্য জল যা পরিস্রুত করা হয়নি, তার সাথে সানস্ক্রিন জলে মেশে। অক্সিবেনজোন থেকে দ্রুত কোরাল ব্লিচিং হয়। সানস্ক্রিনের রাসায়নিক মা ডলফিন থেকে শিশু ডলফিনে চলে যায়। সামুদ্রিক কচ্ছপের অক্সিডেটিভ স্ট্রেস হয়, যা তাদের বিভিন্ন জৈবিক কাজ একবার চালু করায় আবার বন্ধ করায়। অন্যান্য সামুদ্রিক প্রাণী ও মাছে এগুলো জমা হয়। এর থেকে ঝিনুক, শৈবাল, সি-আর্চিনের মৃত্যু, ডিএনএ-র ক্ষতি, কোশীয় কার্যকারিতা কমে। সমুদ্রও বিষাক্ত হয়। কোন সানস্ক্রিন ব্যবহার করবেন তার জন্য গবেষকরা জানাচ্ছেন, সানস্ক্রিনে ব্যবহৃত খনিজ ফিল্টার সমুদ্রের পক্ষে কম বিপজ্জনক, জিঙ্ক অক্সাইডের তুলনায় টাইটেনিয়াম ডাইঅক্সাইড কম বিষাক্ত। ফরএভার কেমিক্যাল পার/পলিফ্লুরোঅ্যালকাইল সানস্ক্রিনে যেন না থাকে তাও দেখে নিন।