মানুষের সবচেয়ে বড়ো ঘাতক কোন প্রাণী?

মানুষের সবচেয়ে বড়ো ঘাতক কোন প্রাণী?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২ মার্চ, ২০২৩

হাঙর নাকি জলহস্তী? নাকি বাঘ অথবা নেকড়ে? সবচেয়ে বেশি মানুষ মারার দায় কোন প্রাণীর ঘাড়ে বর্তায়? সম্ভাব্য কালপ্রিটের তালিকাটা লম্বা হলেও উত্তরটা অবাক করবে নিশ্চিত। মশা। হ্যাঁ, মানুষের সবচেয়ে বড়ো ঘাতক এই ছোট পতঙ্গই।
মশারা সরাসরি মানুষ মারে না যদিও। কিন্তু প্রাণঘাতী সব রোগের জীবাণু বহন করার সময় যখন মানুষকে কামড়ায় তারা, তখনই সেইসব রোগে আমরাও আক্রান্ত হই। ম্যালেরিয়া আর ডেঙ্গু এই দুটো রোগেই প্রতি বছরে ৭২৫০০০ লোকের প্রাণ যায় গোটা পৃথিবীতে।
এই দুটো রোগ মুখ্য বটে। কিন্তু এছাড়াও চিকুনগুনিয়া, লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিস, রিফট ভ্যালি ফিভার, ইয়েলো ফিভার, জাইকা, জাপানি এন্সেফালাইটিস, ওয়েস্ট নাইল ফিভার… বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তালিকাটা ছোট নয়। এই সমস্ত রোগের জন্যে দায়ী একটাই পতঙ্গও, সেটা মশা।
বিল গেটস একটা ব্লগ পোস্ট করেছিলেন কয়েক বছর আগে। সেখানে গ্রাফিক্সের সাহায্যে তিনি বলেন, প্রতি বছর মানুষের হাতে মানুষের মৃত্যুর সংখ্যাটা ৪৭৫০০০। যেখানে মশার কামড়ে প্রাণ যায় ৭২৫০০০ লোকের। ভক্সের দেওয়া তথ্যের ভিত্তিতে বিল গেটস এই পোস্ট করেছিলেন। সেই সময় এই পোস্ট নিয়ে যথেষ্ট বিতর্ক হয়েছিল। কিন্তু মানুষ যে মানুষের বড়ো ঘাতকদের মধ্যে একটা, সেটা অস্বীকার করেননি কেউই।