মারণ তাপপ্রবাহ, এতটা ভাবা হয়নি!

মারণ তাপপ্রবাহ, এতটা ভাবা হয়নি!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১ সেপ্টেম্বর, ২০২২

জুড়ে গরম বাড়বে সকলেই জানে। কিন্তু তার প্রাণঘাতী প্রভাব আগে থেকেই শুরু হওয়ার আশঙ্কা বিজ্ঞানীদের। ভুগতে পারেন আরও কয়েক মিলিয়ন লোক।

২০২২ এর গরমকালে ইংল্যান্ড থেকে জাপান, মোটামুটি সব দেশেই রেকর্ড ভেঙে দিয়েছে তাপমাত্রার পারদ। শুধু ইয়োরোপেই দু হাজারের বেশি মানুষ মারা গিয়েছেন চূড়ান্ত গরমে। পর্তুগাল আর স্পেনে দাবানলের আগুন জঙ্গলের পর জঙ্গল ভস্মীভূত করেছে।

পেশির খিঁচুনি, হিট স্ট্রোক আর গরমের ক্লান্তিতে নাজেহাল বিশ্ববাসী। শরীরে আর্দ্রতা কমতে থাকলে কিডনি আর হৃদযন্ত্রের রোগ বাড়তে পারে। এমনকি মানুষের আচরণও পাল্টে যায় – আগ্রাসী মনোভাব, কাজ শেষ করার অক্ষমতা এমনকি কিশোর কিশোরীদের মধ্যে মনঃসংযোগ আর শেখার শক্তিও কমতে থাকে।

পরিবেশের তাপমাত্রা কমার নামগন্ধ যখন নেই তখন গবেষকরা দেখছেন মানুষ কতখানি সামলাতে পারে এই বিষম অবস্থা। গবেষণায় জানা গেছে, যতটা মনে করা হত ততটাও মানুষ পারে না। গরমের মোকাবিলায় সবাই কমবেশি কাবু।

বিজ্ঞানীরা সতর্ক করছেন, আগামী দিনগুলোতে তাপপ্রবাহের সম্ভাবনা বাড়বে বই কমবে না। বাইশ সালের গরমে দক্ষিণ এশিয়াও বাদ পড়েনি। ভারতের ওয়ারধায় যখন ৪৫ ডিগ্রি তখন পাকিস্তানের নওবাবসাহে ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস গরম। ষাট বছর আগেও যেখানে প্রতি গড়ে ২২ দিন করে তাপপ্রবাহের ঝুঁকি থাকত, এখন সেটা বছরে ৭০ দিন। অর্থাৎ তিনগুণের বেশি!

বিশ্ব