মৃত্যু পথযাত্রী এক নক্ষত্র

Posted on ২৫ আগষ্ট, ২০২২

পৃথিবীর খুব কাছেই একটি তারার মৃত্যু ঘটছে। বেটেলজিউস আকাশের উজ্জ্বল নক্ষত্রের মধ্যে একটি, যেটি আমাদের চোখের সামনে জ্বলজ্বল করত, তা এখন তিলে তিলে মৃত্যুর কোলে কোলে ঢলে পড়ছে। এই তারাটি আগের তুলনায় অনেকটাই ম্লান হয়ে গিয়েছে। জীবনের প্রায় শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে বেটেলডিউস।
মৃতপ্রায় নক্ষত্র এবার অন্যরূপে ধরা দিল
২০১৯ সালে জ্যোতির্বিজ্ঞানীরা এই বেটেলজিউসের একটি ছবি প্রকাশ্যে আনেন। সেখানে তারাটিকে যতটা উজ্জ্বল লাগছিল, এখন আর ততটা উজ্জ্বল লাগছে না। হাবল টেলিস্কোপে যে ছবি উঠেছে, তাতে স্পষ্ট জীবন্ত ও উজ্জ্বল এই নক্ষত্র ধীরে ধীরে ঢলে পড়ছে মৃত্যুর কোলে। মৃতপ্রায় নক্ষত্র এবার অন্যরূপ দেখা দিল হাবল টেলিস্কোপে।
এবার পৃথিবীর সবথেকে কাছের নক্ষত্রেই ঘটতে চলেছে মর্মান্তিক ঘটনা। এর ফলে পৃথিবীর খুব কাছে তৈরি হতে পারে একটি ব্ল্যাকহোল। লাল সুপারজায়ান্ট তারকা তাঁর যাত্রা শেষ করতে চলেছে। এই বেটেলজিউসে বিস্ফোরণ স্রেফ সময়ের অপেক্ষা বলে মনে করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সম্প্রতি আশ্চর্যজনকভাবে হাবল টেলিস্কোপে একটি ছবি ধরা পড়েছিল, যাতে দেখা গিয়েছিল এই নক্ষত্রটি পুনরুজ্জীবিত হচ্ছে। কিন্তু সেই পুনরুজ্জীবন মৃত্যুর আগে হঠাৎ জেগে ওঠা বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী তথা সৌর জগতের সবথেকে কাছে থাকা এই বেটেলজিউস নক্ষত্রটি ২০১৯ সালে বিস্ফোরিত হয়। তারপর থেকেই তা ম্লান হতে শুরু করে। স্বভাবতই বিগত তিন বছর ধরে এই বেটেলজিউস হয়ে ওঠে বিশ্বের সমস্ত জ্যোতির্বিজ্ঞানীদের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দু। তার দিকে সজাগ দৃষ্টি রেখেছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। এখন এই নক্ষত্রটির মৃত্যুর অপেক্ষায়।