রাশিয়ান বিজ্ঞান আকাদেমিতেও যুদ্ধ লেগে গেল!

রাশিয়ান বিজ্ঞান আকাদেমিতেও যুদ্ধ লেগে গেল!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২ জুন, ২০২২

তিন মাস হয়ে গেল ইউক্রেনে রাশিয়ার আক্রমণ থামেনি। যদিও কিয়েভ এখনও নিরাপদ। পশ্চিমী দেশগুলোর নিঃশব্দ সহায়তায় ইউক্রেনের সেনাবাহিনী এখনও কিয়েভকে রুশ সেনার কবলমুক্ত করে রেখেছে। কিন্তু এই যুদ্ধের পাশাপাশি রাশিয়ার অন্দরমহলে শুরু হয়ে গিয়েছে আরও এক অলিখিত যুদ্ধ! আমেরিকার অন্যতম ঐতিহ্যশালী সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক অন্তর্তদন্তমূলক রিপোর্ট জানাচ্ছে, রাশিয়ায় বিজ্ঞানের শিক্ষাবিদরা তাদেরই সহকর্মীদের রাশিয়ান বিজ্ঞান আকাদেমিতে নির্বাচিত হতে দিচ্ছেন না! বিজ্ঞানের সেই শিক্ষাবিদদের বাধাদান করা হচ্ছে যারা ইউক্রেন আক্রমণ নিয়ে ভ্লাদিমির পুতিনকে সমর্থন করেছিলেন! নিউ ইয়র্ক টাইমসের রিপোর্ট জানিয়েছে, পুতিনকে সমর্থন করা শিক্ষাবিদ, বিজ্ঞানের গবেষকরা যাতে আকাদেমির উচ্চ কমিটিতে নির্বাচিত না হতে পারেন তার জন্য নিঃশব্দে জোরকদমে প্রচার চালানো হছে।
রাশিয়ান বিজ্ঞান আকাদেমির প্রতিষ্ঠা ১৭২৪-এ। তার সর্বোচ্চ কমিটিতে নির্বাচিত হওয়া শুধুই সম্মানের নয়, গবেষণাকে আরও উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া এবং তার জন্য পরিকাঠামোগত সহায়তা পাওয়ার বিষয়ে কমিটিতে থাকা গবেষকরা পেয়ে থাকেন।
আকাদেমির নির্বাচন হয় তিন বছর অন্তর। সোমবার শুরু হয়েছে আসন্ন নির্বাচনের প্রচারকার্য। গত মার্চে অন্তত কয়েকশো বিজ্ঞানী পুতিনকে লিখিতভাবে সমর্থন জানিয়েছিলেন। উল্টোদিকে পুতিনের ইউক্রেন আক্রমণের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে খোলা চিঠিতে ছিল ৮ হাজার বিজ্ঞানীর সই!