ল্যাটিন অ্যামেরিকার একটা গাছ স্তন্যপায়ীদের জন্য সঞ্জীবনী

ল্যাটিন অ্যামেরিকার একটা গাছ স্তন্যপায়ীদের জন্য সঞ্জীবনী

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩ অক্টোবর, ২০২২

বেশিদিন আগেকার কথা নয়। ব্রাজিলের অ্যাটলান্টিক জঙ্গলে গবেষকরা দেখলেন এক আশ্চর্য দৃশ্য। একদল ব্ল্যাক লায়ন ট্যামারিনকে এক সপ্তাহ ধরে নজরে রাখার পর দেখা গেল তারা একটা বিশেষ গাছের কাণ্ডে গা ঘষছে। এই ঘটনা প্রথম উল্লেখ করেন অলিভার কাইসিন।
ক্রমে ক্রমে দেখা গেল শুধু ট্যামারিন নয়, আরও অনেক জন্তুই এই একই কাজ করছে। মনে হয় স্তন্যপায়ী প্রাণীরা ঐ গাছের রস নিজেদের রোগ সারাতে কাজে লাগায়।
বেলজিয়ামের লিয়েজ বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছেন কাইসিন। ব্রাজিলের রিও ক্ল্যারোতে অবস্থিত সাও পাওলো স্টেট ইউনিভার্সিটির সাথেও কাইসিন যুক্ত রয়েছেন। প্রথমে গবেষকদের দল ভেবেছিল ট্যামারিনরা বুঝি নিজেদের এলাকা চিহ্নিত করার জন্য ঐভাবে গাছে গা ঘষছে। কিন্তু বেশ কিছুদিন নজরদারির পর দেখা গিয়েছে অন্য জাতের বাঁদরও একই কাজে লিপ্ত।
কাইসিন বলছেন গাছের গোটা কাণ্ড জুড়ে নয়, বরং যে অংশে রেজিন বা তরুক্ষীর লেগে আছে সেখানেই এমন কাণ্ড করছে স্তন্যপায়ীর দল। রেজিন গাঢ় রস, বিশেষ গন্ধও থাকে। গাছের ছালের ফাটা অংশ দিয়ে বেরোতে থাকে বছরের নির্দিষ্ট সময়।
গবেষক দলের অন্যতম সদস্য ফেলিপ বুফালো বললেন, ঐ বিশিষ্ট গন্ধ ঠিক যেন মধুর মতো। তবে যে গ্রামে ওনারা রাত্রিবাস করেছিলেন সেখানকার বাসিন্দারা খোঁজ দেন গাছটার ঔষধি ক্ষমতার ব্যাপারে।
গবেষণাপত্র প্রকাশ হয়েছে বায়োট্রপিকা পত্রিকায়।