শক্তি খরচে রাশ টানতে গবেষণায় কাটছাঁট করলো সার্ন

শক্তি খরচে রাশ টানতে গবেষণায় কাটছাঁট করলো সার্ন

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৪ অক্টোবর, ২০২২

সার্ন বা ইউরোপিয়ান কাউন্সিল ফর নিউক্লিয়ার রিসার্চ। আগামী বছরের মধ্যে সুইজারল্যান্ডের জেনেভাতে সার্নের কণা-পদার্থবিদ্যার গবেষণাগারে পরিকল্পিত কর্মকাণ্ড ২০% কম করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বছর নভেম্বরের কিছু পরীক্ষাও বাতিল করে দিয়েছে সংস্থাটা। কিন্তু কেন?
ল্যাবের তরফ থেকে জানানো হয়েছে, ইয়োরোপে শক্তির জোগান আর দাম দুটোই সংকটে এই মুহূর্তে। সেই মোতাবেক এই সিদ্ধান্ত। লার্জ হ্যাড্রন কোলাইডার সহ সার্নের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে বিদ্যুৎ সরবরাহ করে থাকে ফ্রান্সের এক প্রতিষ্ঠান। সবকটা যন্ত্র একসাথে চালু থাকলে, সার্ন মোট ১৮৫ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহার করে। তার মধ্যে লার্জ হ্যাড্রন কোলাইডার একাই ১০০ মেগাওয়াটের ইউনিট।
কিন্তু শীতকালে লোডশেডিং বন্ধ করতে আগামী কয়েক বছর ১০% শক্তি সাশ্রয় করতে চাইছে ফ্রান্স। ইলেক্ট্রিসিট ডে ফ্রান্সের সাথে মিলিতভাবে সার্নও এই জাতীয় পরিকল্পনার অংশীদার। সার্নের অ্যাকসিলেটরস অ্যান্ড টেকনোলজির কর্ণধার মাইক ল্যামন্ট বলছেন, ইউরোপের এই শক্তি সংকটে তাদেরও কিছু সামাজিক দায়িত্ব অবশ্যই আছে। বছরের শেষদিকে কিছু ভারি আয়নের সংঘর্ষের পরীক্ষা সার্ন চালায়। সেগুলো আপতত বাতিল করে ২০২৩ সালে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছেন ল্যামন্ট।