শিকার মুখে করেই মৃত্যুর কোলে ঢলে পড়ল বিরল এই সাপ

শিকার মুখে করেই মৃত্যুর কোলে ঢলে পড়ল বিরল এই সাপ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১১ সেপ্টেম্বর, ২০২২

শেষ দেখা গিয়েছিল ২০১৮ সালে। উত্তর অ্যামেরিকার বিরলতম এই সাপের পোশাকি নাম রিম রক ক্রাউনড স্নেক।

ফাটলের ভেতর অথবা পাথরের নীচে ঘাপটি মেরেই জীবনের বেশিটা কাটিয়ে দেয় এরা। মাত্র ২৬টা সদস্য টিকে আছে বলে জানা গেছে। দক্ষিণ ফ্লোরিডার পাইন রকল্যান্ড আর হার্ডউড হ্যামক অঞ্চলেই মূলত এদের বসবাস। ১৯৬৬ সালে প্রথম এই প্রজাতির সন্ধান মিললেও এরা কি খায় এতদিনেও জানা যায়নি। এমনকি ২০১৮ সালের আগে পর্যন্ত রিম রক সাপের আগাপাস্তালা কিছুই জানা ছিল না।

কিন্তু গত ফেব্রুয়ারি মাসে, জন পেনিক্যাম্প কোরাল রিফ স্টেট পার্কে বেড়াতে এসে এক ব্যক্তি রিম রকের মৃতদেহ আবিষ্কার করেন। সাপটার মুখের ভেতর তখনই আটকে আছে শিকার – একটা বিশালাকার বিছে। পেনিক্যাম্প পার্কের এক কর্মী জানিয়েছেন, শিকার মুখে করে কোনও জন্তুর এভাবে মরে যাওয়াটা বেশ বিস্ময়ের। দর্শকরা সব্বাই হতভম্ব হয়ে গিয়েছিল।

ট্যান্টিলা উলিটিকা। রিম রক ক্রাউনড সাপের বিজ্ঞানসম্মত নাম। পেনিক্যাম্প পার্কের মৃত সাপটা ছিল লম্বায় আট ইঞ্চি। কিন্তু যে ক্যারিবিয়ান বিছেকে সে শিকার হিসেবে ধরেছিল, সেই বিছেই কাল হল। বিছেটার মাত্র দুই ইঞ্চি রিম রকের মুখে ঢোকার পরেই শ্বাস আটকে মরে গিয়েছিল সাপটা।

১৯৭৫ সাল থেকেই ফ্লোরিডা প্রশাসন এই প্রজাতির সাপকে বিপন্ন ও বিরল প্রজাতি বলে ঘোষণা করেছে। ইন্টারন্যাশানাল ইউনিয়ন ফর কন্সারভেশান অফ নেচারের তরফ থেকেও বিলুপ্তপ্রায় প্রাণীদের তালিকায় রিম রক সাপকে রাখা হয় ২০০৭ সালে।

প্রতিবেদনটা ইকোলজি নামক পত্রিকায় প্রকাশিত হয়েছে সম্প্রতি।