শ্বাসে সমস্যা হচ্ছে? খুঁজে বের করবে ওয়াই-ফাই

শ্বাসে সমস্যা হচ্ছে? খুঁজে বের করবে ওয়াই-ফাই

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২২ ডিসেম্বর, ২০২২

ওয়াই-ফাই রাউটার অবিরাম রেডিও তরঙ্গ পাঠাচ্ছে। আমাদের ফোন, কম্পিউটার বা ট্যাবলেট সেই কম্পাঙ্ক ধরতে পারে। সেটা দিয়েই আমরা অনলাইনে আসি অর্থাৎ ইন্টারনেট পরিষেবা ব্যবহার করি। এই অদৃশ্য তরঙ্গ যখন যাতায়াত করে, তখন আশেপাশের কিছু জিনিসে বাধা পায়, কিছু জিনিসের ভেতর দিয়ে অবলীলায় চলে যায়।
মজার ব্যাপার হচ্ছে, মানুষের সামান্য নড়াচড়া এমনকি শ্বাসপ্রশ্বাসেও ঐ তরঙ্গের পথ পাল্টে যায়। যদিও এর ফলে ইন্টারনেট যোগাযোগে কোনই প্রভাব পড়ে না। কিন্তু কোনও ব্যক্তি যদি শ্বাসের সংকটে ভোগেন, তাহলে ওয়াই-ফাই থেকেই নাকি বোঝা যাবে। মার্কিন মুলুকের ন্যাশানাল ইন্সটিটিউট অফ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেকনোলজি সম্প্রতি ব্রিদস্মার্ট নামের এক ডিপ লার্নিং অ্যালগরিদম তৈরি করলো। ঘরের মধ্যে কেউ শ্বাসকষ্টে ভুগছেন কিনা সেটা সহজেই বোঝা যাবে এই প্রযুক্তিতে। যে ধরণের ওয়াই-ফাই রাউটার আর ডিভাইস আমরা ব্যবহার করে থাকি, তা দিয়েই এই কাজ হবে।
ইতিপূর্বে যদিও গবেষণা হয়েছে মানুষের নড়াচড়া কীভাবে ওয়াই-ফাই ব্যবহার করে শনাক্ত করা যায়। কিন্তু সেক্ষেত্রে বিশেষ কিছু বাড়তি যন্ত্রের প্রয়োজন হত। কিন্তু নতুন গবেষণা সেদিক থেকে অনেকটাই অগ্রণী।
ন্যাশানাল ইন্সটিটিউট অফ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেকনোলজি-র পক্ষ থেকে জেসন কোডার গবেষণায় নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর ভাষায়, যখন কোভিড অতিমারিতে বিশ্ব উল্টে পাল্টে গেছে, তখন কীভাবে মানুষের পাশে দাঁড়ানো যায় সেটাই খোঁজার চেষ্টা করেছেন গবেষকরা। নতুন কোনও যন্ত্র উদ্ভাবন করার মতো সময় ছিল না। তাই প্রচলিত উপায় দিয়ে কতটা সুরাহা হতে পারে, সেটাই ছিল গবেষণার উপজীব্য।