সবচেয়ে মজবুত পদার্থের নাম কী? – উত্তরটা পাল্টে গেছে

সবচেয়ে মজবুত পদার্থের নাম কী? – উত্তরটা পাল্টে গেছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩০ মে, ২০২৩

বিজ্ঞানের ইতিহাসের একটা পাতা এবার বদলে দিতে হবে। ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন এক সংকর ধাতু আবিষ্কার করলেন যা মাইনাস ২৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেও ভাঙবে না। অতিশীতল পরিস্থিতিতে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এটাই খাতায় কলমে পৃথিবীর সবচেয়ে মজবুত পদার্থ।
সায়েন্স পত্রিকায় গবেষণার খবরটা বেরিয়েছে। ক্রোমিয়াম, কোবাল্ট আর নিকেল ধাতুর মিশ্রণে তৈরি এই সংকর। ক্রায়োজেনিক উষ্ণতায় এই ধাতু অটল থেকেছে। অর্থাৎ পৃথিবী বা পৃথিবীর বাইরে চরম পরিস্থিতিতে এই নতুন সংকর ধাতু ব্যবহার করা যাবে।
ব্রিস্টল স্কুল অফ ফিজিক্সের ডঃ ডং লিউ ছিলেন মুখ্য গবেষক। তিনি ব্যাখ্যা করছেন, বেশিরভাগ সংকর ধাতুই কিন্তু কম তাপমাত্রায় ভঙ্গুর হয়ে পড়ে। উদাহরণ হিসেবে লিউ উল্লেখ করছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত জাহাজ লিবার্টি শিপ কিংবা টাইটানিকের কথা। সেখানে সংকর ধাতুর তৈরি এত বড়ো ধাঁচা শ্রেফ ঠাণ্ডার জন্যে কাবু হয়ে গিয়েছিল।
যদিও পদার্থের শক্তি আর মজবুতি দুটো আলাদা বিষয়। কিন্তু প্রায় সবসময়ই এটা গুলিয়ে যায়। যদি জিজ্ঞেস করা হয়, কঠিনতম পদার্থের নাম কী? অনেকেই উত্তর দেবে, হিরে। পদার্থ হিসেবে হিরে খুবই শক্ত, কিন্তু মজবুতিতে নয়। অর্থাৎ কঠিন মাত্রেই যে মজবুত হবে এমনটা নয়। ডঃ লিউ দুয়ের ফারাকটা আরও স্পষ্ট করে দিয়েছেন।