সমুদ্রের উষ্ণতাবৃদ্ধি ও মাছের জনসংখ্যায় তার প্রভাব

সমুদ্রের উষ্ণতাবৃদ্ধি ও মাছের জনসংখ্যায় তার প্রভাব

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৪ অক্টোবর, ২০২৩

২০২৩ সালের উষ্ণতম গ্রীষ্ম এবং অ্যান্টার্কটিক সমুদ্রের সর্বনিম্ন বরফের পরিমাণ বিশ্বজুড়ে সমুদ্রের তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে। পৃথিবীর এই উষ্ণতার প্রভাব মানব ও প্রাণী উভয়ে অনুভব করছে। সামুদ্রিক জীবনেও এর কুপ্রভাব পড়ছে, এই সপ্তাহে, ব্রাজিলের আমাজন নদীর একটি উপনদীতে ১২০ টি ডলফিনের মৃতদেহ ভাসতে দেখা গেছে। বিশেষজ্ঞরা সন্দেহ করছেন যে উচ্চ তাপমাত্রায় এই অঞ্চলে জলের তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে, যা বছরের এই সময়ের গড় থেকে ১০ ডিগ্রি বেশি তা প্রাণীর মৃত্যুর জন্য দায়ী হতে পারে। উডস হোল ওশানোগ্রাফিক ইনস্টিটিউশনের ২০২৩ সালের একটি সমীক্ষা দেখায় যে উষ্ণ জল সমুদ্রের সবচেয়ে বড় মাছ, যেমন মার্লিন এবং স্কিপজ্যাককে হুমকির মুখে ফেলে। এই মাছগুলো ২১০০ সালের মধ্যে তাদের পরিবেশ বা বাসস্থানের ৭০ শতাংশ হারাতে পারে। গবেষকদের মতে, দীর্ঘ সময়ের উষ্ণতা প্রাণীদের জন্য ক্ষতিকারক হতে পারে। এবং যেহেতু বড়ো মাছ প্রায়ই উচ্চ পরিযায়ী হয়, এর ফলে কিছু প্রজাতি স্বাভাবিক তাপমাত্রার সন্ধানে উত্তরে বা গভীর জলে চলে যেতে পারে।
সামুদ্রিক উচ্চ তাপমাত্রা বড়ো সংখ্যক মাছের জনসংখ্যা প্রভাবিত করছে। যেমন মেক্সিকো উপসাগর দ্রুত উষ্ণ হচ্ছে এবং এটি মার্লিন, টুনা প্রজাতিকে প্রভাবিত করতে পারে। আবার, ভারতে, আরব সাগরে ক্রমবর্ধমান তাপমাত্রা এবং ঘন ঘন আবহাওয়ার পরিবর্তনের ফলে জেলিফিশ, পাফার ফিশ এবং লেদার জ্যাকেট ফিশের মতো প্রজাতির আক্রমণ দেখা যাচ্ছে।
জলের তাপমাত্রা বৃদ্ধি নদী, ব্যাক ওয়াটার এবং পুকুরে মাছের সংখ্যা এবং মৃত্যুহারকে প্রভাবিত করে। কেরালায়, মে মাসে সবচেয়ে বেশি মাছ মারা যায় এবং অল্প সময়ের মধ্যে সেগুলো ভূপৃষ্ঠে ভেসে ওঠে। দীর্ঘমেয়াদে, এতে মাছের জনসংখ্যা প্রভাবিত হতে পারে, যেমন বিপন্ন রেড লাইন, টর্পেডো বার্ব, তামিন বার্ব, বা যে প্রজাতিগুলো বর্ষায় জন্মানোর জন্য প্রস্তুত হয় যেমন গারা মুলিয়া এবং জলপাই বার্ব তারা প্রভাবিত হয়। সিস্টেম থেকে সক্রিয় প্রজননকারীরা সরে গেলে প্রজাতির পুনরুদ্ধার গুরুতরভাবে বাধা পায়। অক্সিজেনের হ্রাস, উষ্ণ জল, দুর্বল স্রোত, মাইক্রোপ্লাস্টিক দূষণে ব্যাকটেরিয়ার কার্যকলাপ বৃদ্ধি পায়। এটি মিষ্টি জলের উৎসগুলোও প্রভাবিত করে। এই বছরই, নাগপুরের গোরেওয়াদা হ্রদ এবং ঝাড়খণ্ডের জুবিলি হ্রদে জ্বলন্ত তাপ, দূষণ এবং উচ্চ হারে বাষ্পীভবনের মতো কারণে দ্রবীভূত অক্সিজেনের মাত্রা ক্ষয় হয়ে প্রচুর পরিমাণে মাছ মারা গেছে। মাছ কম অক্সিজেন আছে এমন জল থেকে দূরে সাঁতার কাটতে চেষ্টা করে কিন্তু যদি তারা পালাতে না পারে তবে তারা অলস হয়ে যায়। কম অক্সিজেনের মাত্রা তাদের বৃদ্ধি, প্রজনন, কার্যকলাপ এবং বেঁচে থাকাকে প্রভাবিত করে। বড়ো মাছ বেশি আক্রান্ত হয় কারণ তাদের বেশি অক্সিজেনের প্রয়োজন হয়। অতিরিক্ত মাছ ধরার ফলে ইতিমধ্যেই বড় মাছের সংখ্যা কমে গেছে, এবং ডিঅক্সিজেনেশন এটিকে আরও খারাপ করে তুলবে বলে মনে হচ্ছে।
সাগর গ্রিনহাউস গ্যাসের ক্ষেত্রে স্পঞ্জ হিসেবে কাজ করে। সময়ের সাথে সাথে উষ্ণতাপূর্ণ জল পিএইচ মাত্রা পরিবর্তন করে এবং কার্বন ডাই অক্সাইড নির্গমন উচ্চ থাকলে জলকে আরও অম্লীয় করে তোলে। এর ফলে কার্বনেট আয়নগুলির প্রাপ্যতা কম হয়, কিন্তু সামুদ্রিক প্রাণী ক্ল্যাম, ঝিনুক এবং কাঁকড়ার খোলস বা কঙ্কাল তৈরি করার জন্য এটা প্রয়োজনীয় আয়ন। এই প্রাণীগুলো ছোটো হলেও সামুদ্রিক খাদ্য ওয়েবে তাদের বড়ো ভূমিকা রয়েছে। অতএব ক্রমশ বৃদ্ধিপ্রাপ্ত উষ্ণতার কুপ্রভাব সামুদ্রিক প্রাণীতেও পড়ছে।