সমুদ্র সৈকতে বালির সাথে মিশ্রিত কাচের রঙিন টুকরো আজ হারিয়ে যাচ্ছে

সমুদ্র সৈকতে বালির সাথে মিশ্রিত কাচের রঙিন টুকরো আজ হারিয়ে যাচ্ছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৪ অক্টোবর, ২০২৩

সমুদ্র সৈকতে হাঁটতে হাঁটতে অনেক সময় বালির সাথে মিশ্রিত জীর্ণ কাচের রঙিন টুকরো আমরা দেখতে পাই। কিন্তু আসলে এই কাচের টুকরোগুলো বাতিল করা আবর্জনা। ১৯৭০-এর দশকের গোড়ার দিকে প্লাস্টিকের বিস্তারের আগে, কাচ ছিল মানুষের পছন্দের বস্তু। প্রাচীন মিশর, গ্রিস এবং রোমের মানুষেরা জানালা, বোতল, প্লেট, বাটি এবং আরও অনেক কিছুই ব্যবহার করত যা প্রধানত কাচের তৈরি। বিশ শতকের মাঝামাঝি, মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে মানুষ তাদের বাড়িতে কাচের তৈরি দুধের বোতল এবং সোডা বোতল ব্যবহার করত। এই কাচের পাত্রগুলো ব্যবহার করার পরে আবর্জনা স্তূপে ফেলে দেওয়া হত।
১৯৬০-এর দশকে পরিবেশ আন্দোলনের আগে, মার্কিন যুক্তরাষ্ট্রে আবর্জনার এই স্তূপ প্রায়ই খোলা পড়ে থাকত এবং ঝড় বৃষ্টির সংস্পর্শে আসত। এই আবর্জনার স্তূপ বেশিরভাগ ক্ষেত্রেই জলপথ বা জলাশয়ের পাশে ছিল ফলে আবর্জনা সহ কাচের বোতলগুলোও সাগরে ধুয়ে যেত। সমুদ্রে যাওয়ার পথে, কাচের বোতল পাথর এবং অন্যান্য বস্তুর সঙ্গে সংঘর্ষে ভেঙে ছোটো ছোটো টুকরোতে পরিণত হয়। এই ভাঙা টুকরোগুলো উপকূলের কাছাকাছি চলে এলে জোয়ার ও ঢেউয়ের জলে সেগুলো সমুদ্রে মিশে যায়। সমুদ্রের বড়ো বড়ো ঢেউয়ের আঘাতে এই টুকরোগুলো সমুদ্রের তীরে বালিতে গড়িয়ে যায়। অন্যান্য বস্তুর সঙ্গে সংঘর্ষে কাচের তীক্ষ্ণ প্রান্তগুলো বৃত্তাকার হয়ে ওঠে এবং ধীরে ধীরে মসৃণ এবং পরিষ্কার টুকরোতে পরিণত হয়। সমুদ্র সৈকতে পাওয়া কাচ সহ সমস্ত কাচই বালি থেকে তৈরি হয়, বিশেষত কোয়ার্টজ বালি। ফ্লোরিডার উপসাগরীয় উপকূল বরাবর অনেক সৈকতে এই পরিষ্কার বা সাদা কোয়ার্টজ বালি দেখা যায়। বালি থেকে কাচ তৈরি করতে, প্রথমে কোয়ার্টজ ছাড়া সমস্ত খনিজ অপসারণের জন্য ভৌত এবং রাসায়নিক উভয় প্রক্রিয়া ব্যবহার করা হয়। তারপরে অবশিষ্ট কোয়ার্টজ বালি গলিয়ে কাচের নমনীয়তা এবং শক্তি বাড়াতে কিছুটা সোডা অ্যাশ এবং চুনাপাথর যোগ করা হয় এবং তার থেকে বোতল, বাটি, জানালা প্রভৃতি জিনিস তৈরি হয়। যেহেতু কোয়ার্টজ থেকেই সব ধরনের কাচ তৈরি হয়, তাই এর বেশিরভাগ খনিজ বৈশিষ্ট্য সমুদ্রের কাচে প্রতিফলিত হয় যেমন এর স্বচ্ছতা বা এর ভাঙার ধরন। কোয়ার্টজ ফ্র্যাকচার একটি বিশেষ ধরনের হয় যাকে কনকয়েডাল ফ্র্যাকচার বলে। এই ধরনের ফ্র্যাকচার একটি একক বিন্দু থেকে শুরু হয় এবং একটি অর্ধবৃত্তাকার আকারে বাহ্যিকভাবে ভেঙে যায়, যাতে ভাঙা পৃষ্ঠটি ঝিনুকের ভিতরের দিকটির মতো দেখায়। ঝড় বৃষ্টিতে সহজে কোয়ার্টজের ক্ষয় হয় না। যেহেতু সামুদ্রিক কাচ কোয়ার্টজ থেকে তৈরি, এটি ছোটো ছোটো টুকরো হয়ে গেলেও পরিবেশে বহু দিন ধরে রয়ে যায়। সামুদ্র সৈকতে পাওয়া এই কাচের টুকরো বেশিরভাগ ক্ষেত্রে কয়েক দশক অবধি রয়ে যায় এবং বালিতে থেকে এদের তীক্ষ্ণ প্রান্তগুলো ধীরে ধীরে মসৃণ হয়ে ওঠে।
এই ধরনের কাচ বিক্রি করা এবং ব্যবসা করা মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বহু মিলিয়ন ডলারের শিল্প, যা উত্তর আমেরিকান সি গ্লাস অ্যাসোসিয়েশন এবং ইন্টারন্যাশনাল সি গ্লাস অ্যাসোসিয়েশনের মতো সংস্থা সমর্থন করছে। এই কাচের গয়না সারা পৃথিবীতে বিখ্যাত। কিন্তু দুর্ভাগ্যবশত কাচের বোতলের বিকল্প হিসাবে প্লাস্টিকের ব্যবহারের কারণে আজ এই কাচের টুকরো খুঁজে পাওয়া কঠিন হয়ে উঠছে।